• মোদির পা ছুঁয়ে প্রণাম নীতীশের , খোঁচা দিলেন প্রশান্ত কিশোর
    দৈনিক স্টেটসম্যান | ১৬ জুন ২০২৪
  • দিল্লি, ৯ জুন  ? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পা ছুঁয়ে প্রণাম করেছিলেন নীতীশ কুমার। এবার  তাই  নিয়ে নীতীশকে  খোঁচা দিলেন প্রশান্ত কিশোর। প্রাক্তন ভোটকুশলীর মতে, মরিয়া নীতীশ তাঁর ক্ষমতায় থাকা নিশ্চিত করতেই মোদিকে প্রণাম করেছিলেন।  তাঁর এমন কাজে লজ্জিত হয়েছে বিহার।
    গত রবিবার, ৯ জুন,  তৃতীয় বার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। শপথগ্রহণের আগে এনডিএ সংসদীয় কমিটির বৈঠক শেষেই মোদিকে প্রণাম করেন নীতীশ। গতকাল, শুক্রবার এক জনসভায় এই প্রসঙ্গ তুলে খোঁচা দেন প্রশান্ত কিশোর। তিনি বলেন, ”মানুষ আমার কাছে জানতে চায় কেন আমি নীতীশ কুমারের সমালোচনা করি, যেখানে আমি অতীতে ওঁর সঙ্গে কাজ করেছি। উনি আসলে তখন একেবারেই আদ্যন্ত এক অন্য মানুষ ছিলেন। নিজের আত্মাকে বিক্রি করতে চাননি। একজন রাজ্যের প্রধানের জন্য মানুষ গর্বিত হয়। কিন্তু নীতীশ কুমার মোদির পা ছুঁয়ে বিহারকে লজ্জিত করেছেন।”
     
    এরপরই প্রশান্ত কিশোর বলেন, ?লোকে বলে নীতীশ কুমার মোদির ক্ষমতায় ফেরার পিছনে মুখ্য ভূমিকা পালন করেছেন। কিন্তু উনি নিজে কীভাবে বিহারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন? রাজ্যের উন্নতি নিয়ে উনি ভাবিত নন। উনি চান মোদির পা ধরে ক্ষমতায় টিকে থাকতে। বিজেপির সমর্থন নিয়ে ২০২৫ বিধানসাভা নির্বাচনেও সেটাই ওঁর ইচ্ছে।?
     
    প্রসঙ্গত, মোদির পা আগেও ছুঁতে দেখা যায় নীতীশকে। গত এপ্রিলে বিহারে এক জনসভায় তাঁদের একই মঞ্চে দেখা যায়। পাশে বসে থাকা মোদির পায়ে হাত দিয়ে প্রণাম করেন নীতীশ । সেই সময়ও এ নিয়ে চর্চা হয়েছিল। উল্লেখযোগ্য  বিষয় হল , মোদি ও নীতীশ দুজনেই সমবয়সি। তাঁদের বয়স ৭৩।

     ২০২৪ নির্বাচনে জোর ধাক্কা খেয়েছে বিজেপি। গত দুবারে তারা নিজেরাই ‘ম্যাজিক ফিগারে’ পৌঁছতে সক্ষম হয়েছিল । কিন্তু এবার তাদের আসন গতবারের থেকে অনেকটাই কমেছে। তাই টিডিপি বা নীতীশের  জেডিইউয়ের সমর্থনে  এনডিএ সরকার গড়তে হয়েছে। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)