• গার্ডেনরিচ কাণ্ডে ৮৮ দিনের মাথায় চার্জশিট পেশ, অভিযুক্ত প্রোমোটার-সহ ৬ জন
    প্রতিদিন | ১৬ জুন ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গার্ডেনরিচে বহুতল বিপর্যয়ের জেরে প্রাণ হারিয়েছিলেন ১৩ জন। সেই ঘটনার ৮৮ দিনের মাথায় অবশেষে চার্জশিট পেশ করল পুলিশ। ৭৩০ পাতার দীর্ঘ চার্জশিটে খুন, খুনের চেষ্টা, ষড়যন্ত্র-সহ একাধিক ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। এই চার্জশিটে জমির মালিক প্রোমোটার-সহ ৬ জনকে মূল অভিযুক্ত হিসেবে দেখানো হয়েছে।

    গত ১৭ মার্চ মাঝরাতে গার্ডেনরিচ (Garden Reach) এলাকায় বেআইনিভাবে নির্মীয়মাণ একটি আবাসন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে পাশের বসতিতে। হু হু করে বাড়তে থাকে মৃতের সংখ্যা। আহত অবস্থায় অনেকেই হাসপাতালে ভর্তি ছিলেন। পরে তাঁদের মধ্যেও অনেকের মৃত্যু হয়। সব মিলিয়ে এই ঘটনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ১৩ জন। গার্ডেনরিচের ওই ঘটনার পরই সামনে আসে অবৈধ বহুতল নির্মাণের বিষয়টি। ওই বহুতল বিপর্যয়ের ঘটনায় রাজ্য সরকারের ভূমিকা নিয়ে রিপোর্ট তলব করে কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। স্বতন্ত্র তদন্তে নামে পুরসভা। যে তদন্ত কমিটিতে ছিলেন যুগ্ম মিউনিসিপ‌্যাল কমিশনার, ডিজি (সিভিল), এসডাব্লুএম বিভাগের সিএমই-সহ কলকাতা পুলিশের প্রতিনিধিরাও।

    যুগ্ম মিউনিসিপ‌্যাল কমিশনারের নেতৃত্বে সেই টিম গার্ডেনরিচ কাণ্ডের কারণ খতিয়ে দেখে রিপোর্ট জমা দেয়। প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুরনিগমের ৩ ইঞ্জিনিয়রকে সাসপেন্ড করা হয়। এবং বেআইনি নির্মাণের বিরুদ্ধে কড়া বার্তা দেন মেয়র ফিরহাদ হাকিম। দীর্ঘ তদন্ত প্রক্রিয়ার পর অবশেষে এই ঘটনায় ৭৩০ পাতার চার্জশিট পেশ করা হল পুলিশের তরফে। যেখানে ৬ জনকে অভিযুক্ত হিসেবে দেখানোর পাশাপাশি ১৭০ জনকে সাক্ষী হিসেবে দেখানো হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)