• আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা! তার পর আপনি এক অপূর্ব আবহাওয়ার মুখোমুখি হবেন
    ২৪ ঘন্টা | ১৬ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: উত্তরে পাঁচ জেলায় আজও ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে আগামী চার দিনের মধ্যে ঢুকবে বর্ষা। ১৮ জুন থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বলে অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। ভারতের মৌসম ভবন জানিয়েছে আগামী চার দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে ঢুকে পড়বে। অর্থাৎ, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে রাজ্যের বাদবাকি অধিকাংশ এলাকায় বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা।

    আজ, রবিবার বিকেল পর্যন্ত পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া। বিকেলের দিকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার এবং বৃষ্টির পরিমাণ আরো একটু বাড়বে। আগামীকাল, সোমবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরো একটু বাড়তে পারে। 'ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইনে'র সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

    উত্তরবঙ্গ

    রবিবারেও আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা।

    বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। সোমবার থেকে বুধবার দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। মালদা এবং দুই দিনাজপুরে ও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

    কলকাতা

    বিকেল পর্যন্ত চূড়ান্ত অস্বস্তিকর পরিস্থিতি। সন্ধ্যার দিকে বিক্ষিপ্ত ভাবে শহরের কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও দমকা হওয়ার পূর্বাভাস। আগামীকাল থেকে সামান্য বাড়বে বৃষ্টির পরিমাণ। মঙ্গল থেকে বৃহস্পতিবারের মধ্যে আরও কিছুটা বৃষ্টি বাড়বে কলকাতায়। তবে ২২ তারিখ পর্যন্ত সার্বিক ভাবে কলকাতায় বৃষ্টি কিছুটা কম থাকবে। ২৩ থেকে ২৮ জুন অপেক্ষাকৃত বেশি এবং ব্যাপক অর্থাৎ, 'ওয়াইড স্প্রেইড' বৃষ্টি পাবে কলকাতা। অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের।

    পরিসংখ্যান

    গতকাল, শনিবার রাতের তাপমাত্রা ৩০.২ থেকে সামান্য কমে হয়েছিল ২৯.৩ ডিগ্রি। তবে স্বাভাবিকের থেকে তা ২.৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৭.৪ থেকে কমে হয়েছিল ৩৬.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি বেশি। আজ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৬০ শতাংশ, দুপুরে ৮৬ শতাংশ, বিকেলের দিকে ৯৫ শতাংশের কাছাকাছি পৌঁছতে পারে।
  • Link to this news (২৪ ঘন্টা)