• EPFO নিয়ে বড় খবর, পেনশন, PF ও বিমা প্রকল্পে স্বস্তি মিলল নিয়োগকারীদের
    আজ তক | ১৬ জুন ২০২৪
  • এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) তাদের কর্মীদের ভবিষ্য তহবিল, পেনশন এবং বিমা অবদানগুলি জমা দিতে ডিফল্ট বা বিলম্বকারী নিয়োগকর্তাদের শাস্তিমূলক চার্জ কমিয়েছে। আগে নিয়োগকারীদের সর্বোচ্চ চার্জ ছিল ২৫ শতাংশ। কিন্তু এখন বকেয়া প্রতি মাসে ১ শতাংশ বা বার্ষিক ১২ শতাংশে নামিয়ে আনা হয়েছে। ইপিএফও থেকে নিয়োগকারীদের জন্য এটি একটি বড় স্বস্তি।

    শনিবার শ্রম মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে নিয়োগকর্তার কাছ থেকে জরিমানা তিনটি স্কিমে মাসিক অবদানের বকেয়া হবে, যেগুলি হল- কর্মচারী পেনশন স্কিম (ইপিএস), কর্মচারী ভবিষ্যত তহবিল (ইপিএফ) স্কিম এবং কর্মচারী আমানত লিঙ্কড। EPFO-এর অধীনে বিমা প্রকল্প (EDLI) এটি  প্রতি মাসে ১ শতাংশ বা প্রতি বছরে ১২ শতাংশ হারে চার্জ করা হবে।

    এখন পর্যন্ত জরিমানা কত ছিল?

    জরিমানা সম্পর্কে কথা বললে, এখন পর্যন্ত দুই মাস পর্যন্ত খেলাপি হলে বার্ষিক জরিমানা ছিল ৫শতাংশ, দুইটির বেশি এবং চার মাসের কম হলে ১০ শতাংশ। এছাড়া ৪ মাসের বেশি এবং ৬ মাসের কম সময়ের জন্য ১৫ শতাংশ জরিমানা ছিল। যেখানে ৬ মাস বা তার বেশি সময়ের জন্য খেলাপি হলে প্রতি বছর ২৫ শতাংশ পর্যন্ত জরিমানা আরোপ করা হয়েছিল। এখন নোটিফিকেশনের তারিখ থেকে নতুন শাস্তির নিয়ম প্রযোজ্য হবে।

    নিয়োগকর্তার উপর কি প্রভাব পড়বে?

    এই নতুন নিয়ম অনুযায়ী, এখন কম জরিমানা দিতে হবে নিয়োগকর্তাকে। এছাড়াও, ২ মাস বা ৪ মাস খেলাপি হলে, প্রতি মাসে ১ শতাংশ হারে জরিমানার পরিমাণ দিতে হবে। এর অর্থ হল নিয়োগকর্তার জন্য জরিমানার পরিমাণ দ্বিগুণেরও বেশি হ্রাস পেয়েছে।

    উল্লেখ্য যে নিয়ম অনুসারে, বর্তমানে নিয়োগকর্তার জন্য প্রতি মাসের ১৫  তারিখ বা তার আগে EPFO-তে আগের মাসের রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। যদি এটি করা না হয় তবে এর পরে যে কোনও বিলম্ব খেলাপি হিসাবে বিবেচিত হবে এবং জরিমানা প্রযোজ্য হবে।
  • Link to this news (আজ তক)