• আজ থেকে দক্ষিণবঙ্গেও শুরু ঝড়-বৃষ্টি, কলকাতায় বর্ষা ঢুকছে এই দিন
    আজ তক | ১৭ জুন ২০২৪
  • জুনের শুরুতেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। তারপরেই উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলছে। কিন্তু দক্ষিণের জেলাগুলিতে এখনও তেমনভাবে  বৃষ্টির দেখা নেই। তবে নতুন সপ্তাহের প্রথম দিন থেকেই দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। ১৮ তারিখে থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করছে কবে? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

    উত্তরবঙ্গের পরিস্থিতি
    বর্তমানে উত্তরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ৫ দিন এই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।  আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। উত্তরের নীচের এই ৩ জেলায় ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

    দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে
    হাওয়া অফিস বলছে আজ ১৭ জুন  দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। ১৮ তারিখে থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। বর্ষা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। দিনের তাপমাত্রা ধীরে ধীরে কমবে।   তবে আগামী ২ দিন পুরুলিয়া-সহ বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে খুশির খবর শুনিয়েছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার রাজ্যে প্রবেশ করতে পারে বর্ষা। প্রাক বর্ষা বৃষ্টি হবে সোমবার থেকে। শনিবার পর্যন্ত সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

    কলকাতাও ভিজবে
     কলকাতায় ১৮ তারিখ থেকে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে বর্ষা প্রবেশের সম্ভাবনা রয়েছে। কলকাতায় সোমবার অর্থাৎ ১৭ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। ভিজবে কলকাতা-সহ পার্শ্ববর্তী বেশকিছু জেলা। আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাসে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৬ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

    বৃষ্টি বাড়বে ও তাপমাত্রা কমবে
    উত্তরবঙ্গের ওপর একটা ঘূর্ণাবর্ত রয়েছে এবং সেই সঙ্গে নিম্নচাপ অক্ষরেখা উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে বিহার থেকে মেঘালয় পর্যন্ত। যার জেরে উত্তরবঙ্গে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে হাওয়া অফিস জানিয়েছে,  আগামী দিন পাঁচেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।
  • Link to this news (আজ তক)