• দহন থেকে স্বস্তি দিয়ে সুসংবাদ, আজ থেকেই শুরু প্রাক বর্ষার বৃষ্টি! কিন্তু...
    ২৪ ঘন্টা | ১৭ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: বুধবার ১৯ জুন দুপুরের পর দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা প্রবেশের পূর্বাভাস। আজ দুপুরের পর থেকে মেঘলা আকাশ এবং প্রাক বর্ষার বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে। পশ্চিমের ৫ জেলায় আজ বিকেল পর্যন্ত গরম ও অস্বস্তি চরমে। উত্তরবঙ্গে আরও ৫ দিন অতিবৃষ্টির পূর্বাভাস।  মৌসুমী বায়ু

    দক্ষিণবঙ্গে বুধবার বর্ষা আসার পূর্বাভাস। বুধ বৃহস্পতিবারের মধ্যে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের পশ্চিমের কিছু এলাকা মৌসুমী বায়ুর দখলে আসবে। আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায় মহারাষ্ট্র ছত্রিশগড় ওড়িশা অন্ধপ্রদেশ উপকূল এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বেশিরভাগ অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু।

     সিস্টেম

    ল মঙ্গলবার ১৮ই জুন উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় নতুন করে ঘূর্ণাবর্ত।আরেকটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান বাংলাদেশও আসামের ওপরে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে বিহার থেকে উত্তর-পূর্ব ভারতের আসাম পর্যন্ত। এই অক্ষরেখা সিকিম ও উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। পশ্চিমী ঝঞ্ঝা আসছে আগামী বৃহস্পতিবার। এই তিনের যোগফলে উত্তরে অতি বৃষ্টি বহাল থাকবে।

    দক্ষিণবঙ্গ

    আজ সোমবার দুপুরের পর থেকে প্রাক বর্ষার বৃষ্টি শুরু। মেঘলা আকাশ আবহাওয়ার পরিবর্তন। বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হবে। তবে বর্ষা ১৯ তারিখ ঢুকলেও প্রথম থেকেই কাঙ্খিত বৃষ্টি পাওয়া যাবে না বলে ইঙ্গিত আবহাওয়া বিজ্ঞানীদের। ২৩ তারিখের পর সন্তোষজনক বৃষ্টি পেতে পারে দক্ষিণের জেলাগুলো। তার আগে আজ বিকেল পর্যন্ত পশ্চিমের জেলাগুলিতে গরম ও চরম অস্বস্তি। পাশাপাশি গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সোমবার থেকে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার এবং বৃষ্টির পরিমাণ আরো একটু বাড়বে। আজ সোমবার কলকাতা হাওড়া হুগলিতে বৃষ্টির সম্ভাবনা কম। মঙ্গলবার ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন এর সম্ভাবনা দক্ষিণবঙ্গে। অর্থাৎ প্রায় সব জেলার ৮০ শতাংশ এলাকা বৃষ্টি পেতে পারে। কাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। বুধবার এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। বিশেষত উপকূলের জেলায় বেশি বৃষ্টি হবে।

    উত্তরবঙ্গ

    উত্তরবঙ্গের পার্বত্য ও সংলগ্ন জেলাগুলোতে ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরো চার দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। সিকিম ভুটান সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে উত্তর বঙ্গের নদীগুলিতে। আজ সোমবার অতিভারী বৃষ্টি আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কালিম্পং জেলায়। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা। দার্জিলিং কোচবিহার জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া থাকবে। কাল মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের নিচের দিকে তিন জেলা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে।

    উত্তরবঙ্গে সতর্কতা

    ত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে নদীগুলির জলস্তর অনেকটা বেড়ে যেতে পারে। পার্বত্য এলাকায় ধস নামতে পারে এবং দৃশ্যমানতা কমে যেতে পারে। বিপর্যস্ত হতে পারে সড়ক যোগাযোগ। নীচু এলাকা প্লাবিত হতে পারে। শস্যের ক্ষতি হতে পারে। কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে।

    কলকাতা

    আজ বৃষ্টির সম্ভাবনা কম। সারাদিন অসহ্য আর্দ্র পরিস্থিতির শিকার হওয়ার পর বিকেল বা সন্ধ্যার দিকে সামান্য বৃষ্টি পেলেও পেতে পারে কলকাতা। মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বাড়বে। বুধ এবং বৃহস্পতিবার সেই সম্ভাবনা আরও বাড়বে। আজ দিনভর আংশিক মেঘলা আকাশ। গরম আর চূড়ান্ত আর্দ্রতাজনিত অস্বস্তি চলবে। সকাল থেকেই ঘেমেনেয়ে একাকার হবেন শহরবাসী। 

    পরিসংখ্যান

    রাতের তাপমাত্রা ২৯.৩ থেকে বেড়ে ৩০.২ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি বেশি। গতকাল দিনের তাপমাত্রা ৩৬.৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২.৬ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৫৭ শতাংশ। দুপুরে ৮৮ শতাংশ। বিকেল ৪ টে নাগাদ পৌঁছাবে ৯৪ শতাংশের কাছাকাছি। 

    দেশের অন্যান্য রাজ্য

    দিল্লি পাঞ্জাব রাজস্থানে তাপপ্রবাহের পরিস্থিতি আরো ২৪ ঘন্টা। ঝাড়খন্ড উড়িষ্যা হিমাচল প্রদেশ উত্তরাখন্ড এবং মধ্যপ্রদেশেও তাপমাত্রা স্বাভাবিকের বেশ কিছুটা উপরে। তাপপ্রবাহের সতর্কতা মধ্যপ্রদেশে ঝাড়খন্ড বিহার বাংলা ওড়িশা পাঞ্জাব হরিয়ানা জম্মু-কাশ্মীর লাদাখ মোজাফফরাবাদ হিমাচল প্রদেশে। গরমে অস্বস্তিকর আবহাওয়া হবে ওড়িশাতে।
  • Link to this news (২৪ ঘন্টা)