• কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার জেরে প্রচুর ট্রেনের রুট পরিবর্তন, রইল তালিকা
    আজ তক | ১৭ জুন ২০২৪
  • কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার জেরে একাধিক ট্রেনের রুট পরিবর্তন করা হল। রেলের তরফে জানানো হয়েছে, মোট ১৯ টি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। সেই ট্রেনগুলো নিউ জলপাইগুড়ি, শিলিগুড়ি জংশন, বাগডোগরা ও আলুয়াবাড়ি রোড ধরে এই রুটে ট্রেনগুলো চলবে। 

    কোন কোন ট্রেনের রুট বদল ? 

    যে ১৯ ট্রেনের রুট বদল করা হয়েছে সেগুলো হল- 

    কীভাবে এই দুর্ঘটনা? 13174 কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসটি আগরতলা থেকে শিয়ালদার উদ্দেশে যাচ্ছিল। সেই সময় নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রায় সাত কিলোমিটার দূরে রাঙাপানির কাছে ট্রেনটি দাঁড়ায়। সেখানে লাইনে সিগন্যালের অপেক্ষা করছিল যাত্রীবাহি ট্রেনটি। সেই সময় আচমকা ওই লাইনেই একটি মালগাড়ি চলে আসে। পিছন থেকে এসে সরাসরি দাঁড়িয়ে থাকা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মারে মালগাড়িটি। সংঘর্ষের তীব্রতায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের ২-৩টি কার্যত দুমড়ে-মুচড়ে যায়। একটি বগি মালগাড়ির ইঞ্জিনের ওপর উঠে যায়। প্রায় ২০ ফুট উঁচুতে উঠে যায় কামরার একদিক। 

    সংবাদমাধ্যমকে ট্রেনের সামনের ও মাঝের কামরার যাত্রীরা জানাচ্ছেন, ট্রেন কিছুটা ধীর গতিতে চলছিল। এরপর লাইনে দাঁড়িয়ে পড়ে। এমন সময় হঠাৎ তীব্র ঝাঁকুনি ও শব্দ হয়। আতঙ্কে অনেকেই ট্রেনের কামরা থেকে নেমে পড়ে। প্রাথমিকভাবে একাধিক তত্ত্ব উঠে আসছে। অনেকে সিগন্যালিং ব্যবস্থায় কোনও সমস্যা ছিল কিনা, তাই নিয়ে প্রশ্ন তুলছেন। অনেকে আবার বৃষ্টি-মেঘলা পরিস্থিতির কারণে দৃশ্যমানতা হ্রাসকেও দায়ী করছেন। তবে পুরোটাই তদন্তসাপেক্ষ।
      
  • Link to this news (আজ তক)