• রিয়াসির জঙ্গি হামলার তদন্তে এনআইএ
    দৈনিক স্টেটসম্যান | ১৭ জুন ২০২৪
  • দিল্লি, ১৭ জুন – রিয়াসির জঙ্গি হানার তদন্তের দায়িত্বভার বর্তাল এনআইএ-র উপর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার জম্মু ও কাশ্মীর নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেন। সেই উচ্চ পর্যায়ের বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রক রিয়াসির জঙ্গি হামলার তদন্তের দায়িত্ব দিল এনআইএকে। অন্যদিকে, সোমবারই কাশ্মীরে স্থানীয় পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যৌথ উদ্যোগে এক সশস্ত্র জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। তার কাছ থেকে উদ্ধার হয়েছে চিনা পিস্তল, গ্রেনেড এবং ম্যাগাজিন।

    পুলিস সূত্রে জানানো হয়েছে, আগে থেকে খবর ছিল যে গাড়িতে এক জঙ্গি রয়েছে। খবর পাওয়ার পরই অভিযানে নামে ফোর্স। গ্রেফতার করা হয় জাকির হামিদ মীর নামের জঙ্গিকে। ধৃত জঙ্গির সঙ্গে পাকিস্তানি হ্যান্ডেলারের যোগ ছিল বলে জানা গিয়েছে।

    সপ্তাহখানেক আগে গত ৯ জুন রিয়াসিতে তীর্থযাত্রী বোঝাই বাসে জঙ্গি হামলার ঘটনা ঘটে। শিবকোরি মন্দির থেকে বৈষ্ণবদেবী যাওয়ার পথে যাত্রীবোঝাই বাসে হামলা চালায় জঙ্গিরা। এমনকি হামলার সময় বাসটি রাস্তার ধারের গভীর খাদে পড়ে যাওয়ার পরও গুলি চালিয়ে যায় জঙ্গিরা। ঘটনায় ৯ জনের মৃত্যু হয়। আহত হন ৪২ জন। তার রেশ কাটতে না কাটতেই কাঠুয়ায় সেনা ছাউনিতে হামলা, এবং তারপর ডোডায় জঙ্গি হামলার ঘটনা ঘটে। খুব কম সময়ের ব্যবধানে একের পর এক জঙ্গি হামলায় উত্তপ্ত হয়েছে জম্মু ও কাশ্মীর। উপত্যকার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উপযুক্ত ব্যবস্থা নিতে উচ্চ পর্যায়ের বৈঠক করেন তিনি। উপত্যকার নিরাপত্তার জন্য সর্বোচ্চ পর্যায়ের পদক্ষেপ নিতে নির্দেশ দেন আধিকারিকদের।

    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার জম্মু ও কাশ্মীর নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা এবং ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর তপন ডেকা। এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন সেনা আধিকারিকরা।

    বৈঠকে আধিকারিকদের শাহ স্পষ্ট বার্তা ছিল, ‘জিরো টেরর প্ল্যান’ এর টার্গেট নিয়ে ‘মিশন মোডে’ ফোর্স এবং গোয়েন্দা বিভাগকে একযোগে কাজ করতে হবে। সেই উচ্চ পর্যায়ের বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যেই স্বারাষ্ট্রমন্ত্রক রিয়াসির জঙ্গি হামলার তদন্তের দায়িত্ব দেওয়া হল এনআইএকে।

    রবিবার দিল্লির বৈঠকে অমিত শাহ বার্তা দেন, কাশ্মীরে নিরাপত্তা বাহিনী যে সাফল্য পেয়েছিল তার পুনরাবৃত্তি করা হোক জম্মুতেও। সামনেই অমরনাথ যাত্রা। তাই তার আগে কোনও রকমের নিরাপত্তার ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। রবিবারের বৈঠকে আলোচনা হয় অমরনাথ যাত্রার নিরাপত্তা জোরদার করা নিয়েও। বৈঠকের পরেই রিয়াসির জঙ্গি হানার তদন্তের দায়িত্ব গেল এনআইএ-র কাছে।

    সূত্রের খবর, রিয়াসির ঘটনার সঙ্গে কাঠুয়া এবং ডোডা জেলার হামলার কোনও যোগ আছে কিনা তা খতিয়ে দেখবে এনআইএ। রিয়াসির ঘটনায় সন্দেহভাজন জঙ্গির ছবিও প্রকাশ করা হয়েছে। এই বৈঠকে উপত্যকার স্থানীয় সংযোগব্যবস্থা গুলিকে শক্তিশালী করতে, সন্ত্রাসবাদীদের দ্বারা ব্যবহৃত টানেলগুলি সনাক্ত করতে এবং ড্রোনের অনুপ্রবেশ মোকাবিলায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের গুরুত্বের উপর জোর দেন স্বরাষ্ট্রমন্ত্রী।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)