• 'রেলমন্ত্রক এখন অভিভাবকহীন', উত্তরবঙ্গের পথে মুখ্যমন্ত্রী!
    ২৪ ঘন্টা | ১৭ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরবঙ্গে ফের রেল দুর্ঘটনা। মালগাড়ির ধাক্কায় লাইনচ্য়ুত শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ৩ বগি! কীভাবে? মুখ্যমন্ত্রী বললেন, 'দুর্ঘটনা ঘটতে পারে, দুর্ঘটনা কারও হাতে নেই, এটা সত্য়ি। কিন্তু এটাও ঠিক, অ্যান্টি কোলিশন ডিভাইস আমি তৈরি করে দিয়ে এসেছিলাম'।

    ঘড়িতে তখন সাড়ে চারটে। এদিন বিকেলে  কলকাতা থেকে দুর্ঘটনাস্থলে উদ্দেশ্যে রওনা দেন মুখ্যমন্ত্রী। বিমানবন্দরে তিনি বলেন, 'যতক্ষণ পর্যন্ত না উদ্ধারকাজ শেষ হয়েছে. ততক্ষণ পর্যন্ত  প্রশাসন.. আমরা সঙ্গে দুর্ঘটনাস্থলে অ্যাম্বুল্য়ান্স পাঠাই, জাক্তারদের পাঠাই, মেডিক্যাল কলেজে ভর্তির ব্য়বস্থা করি, মৃতদেহ উদ্ধার করি। সবটাই করি। সকাল থেকে ফ্লাইটের চেষ্টা করছি, কিন্তু পাইনি। এত দুর্দশা বিমানের জানতাম না। উত্তরবঙ্গে যেতে গেল, ১২.৪০ ফ্লাইট সকালে বুক হয়ে গিয়েছে।  মাঝে একটা ফ্লাইটও নেই। অথচ আমরা বিমানের জ্বালানি ফ্রি করে দিয়েছিলাম'।

    মুখ্যমন্ত্রী জানান, 'এখনও প্রচুর মৃতদেহ পড়ে আছে, যাঁদের শনাক্তকরণ হয়নি। হয়তো একরাতে পুড়িয়ে দেবে। অথচ যাঁদের গেল, তাঁদের গেল'। তাঁর কথায়, 'দুর্ঘটনা ঘটতে পারে, দুর্ঘটনা কারও হাতে নেই, এটা সত্য়ি। কিন্তু এটাও ঠিক, অ্যান্টি কোলিশন ডিভাইস আমি তৈরি করে দিয়ে এসেছিলাম। দুরন্তই একমাত্র স্পিড আপ হয়েছিল রাজধানী পর। সেটা কোথায় আমি জানি না। হয়তো সেটাকেই নকল করে... যত না করেছে, তার থেকে বেশি ভাড়া বাড়িয়েছে'।

    এদিন সকালে নিউ জলপাইগুড়ি স্টেশন ছাড়ার পরেই দুর্ঘটনার কবলে পড়ে ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। রাঙপানি স্টেশনের কাছে মালগাড়ি ধাক্কায় লাইনচ্যুত হয়ে যায় ৩ বগি। মৃত্যু হয়েছে কমপক্ষে ৮ জনের। এখনও পর্যন্ত ২৯। মুখ্যমন্ত্রী বলেন, 'আমি জানিনা এই জায়গাটা কেন বারবার...এটা ব্ল্যাক স্পট। এর আগে গাইসাল দুর্ঘটনা হয়েছিল, ওখান থেকে  একটু দূরে। চোপড়া বর্ডারের পাশেই আজকে যে দুর্ঘটনা ঘটেছে, আরও মারাত্বক হতে পারত।  একটি ট্রেন এসে যখন আর একটা ট্রেনকে ধাক্কা মারে, তখন ঠিক থাকে, একটি কোচের ক্ষতি হবে না দশটা কোচ! আমি নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজে যাব। চোপড়ায় সব কাজ হয়ে গিয়েছে। আমি নতুন করে আর যাচ্ছি না।  রাতে অবশ্য়ই শিলিগুড়িতে থাকছি না, কোচবিহার চলে যাব'।
  • Link to this news (২৪ ঘন্টা)