• কিংবদন্তি কন্যার এই প্রস্তাবেই চমকান মা! ঝুলনকে বলেছিলেন বাড়ি থেকে বেরিয়ে যেতে
    ২৪ ঘন্টা | ১৮ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঝুলন গোস্বামী, নামটাই যথেষ্ট। তাঁর কোনও ভূমিকারই প্রয়োজন নেই আজ। ভারতীয় ক্রিকেটেরই নন, বাইশ গজেরই কিংবদন্তি তিনি। বঙ্গ পেসার ওরফে 'চাকদহ এক্সপ্রেস'কেও শুনতে হয়েছিল বাড়ি ছেড়ে বেরিয়ে যাওয়ার কথা। বলেছিলেন খোদ ঝুলনের মা ঝর্ণা গোস্বামী। সোম বিকেলে পার্ক হোটেলে বসে এমনই অজানা গল্প শোনালেন মুম্বই ইন্ডিয়ান্স মহিলা দলের বোলিং কোচ ও টিম মেন্টর। জীবনের গল্প শোনাতে ঝুলন একাই ছিলেন না এদিন। তাঁর পাশে ছিলেন প্রাক্তন ক্রিকেটার ও সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। দ্য় কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি ওরফে সিআইই (CII)-এর ইন্ডিয়া উইমেন নেটওয়ার্ক (IWN) 'মিট দ্য় লেজেন্ডস' শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছিল এদিন।

    আড্ডা প্রসঙ্গেই ঝুলনের কাছে প্রশ্ন ছিল যে, ১৬ বছরের বর্ণময় কেরিয়ারে তিনি কীভাবে শরীরচর্চা করেছেন? ডায়েটের গুরুত্ব কত'টা ছিল। এই শুনে ঝুলন বলেন, 'কঠোর ডায়েট ফলো করেছি বরাবর। খাওয়াদাওয়া একদম মাপা ছিল। চোট-আঘাতে ভুগেছি। সেখান থেকে দ্রুত সেরে ওঠার জন্য় ডায়েট ফলো করতেই হয়েছে। আমি যেমন প্রোটিন পাওডার, বিভিন্ন রকমের স্য়ালাডে জোর দিতাম। কিনওয়া খেয়েছি। এখনকার ক্রিকেটাররা তো শরীরের ব্য়াপারে খুবই খুঁতখুঁতে। এমনকী হোটেলের খাবারেও তাদের ভরসা নেই। ব্য়ক্তিগত রাঁধুনি নিয়ে তারা বিভিন্ন জায়গায় যায়। দেখুন আমি নিজে বাঙালি। আর জানেনই তো বাঙালি বাড়িতে খাওয়াদাওয়ার ব্য়াপার কেমন! মা ভীষণ ভাবে চাইত মেয়ে ভাত খাক। তাঁর মনে হতো ভাত খাওয়া শরীরের জন্য় ভালো। আমি যখন বলেছিলাম যে, না আমি ভাত খাব না, বাজরার রুটি খাব, মা শুনে বলেছিলেন, বাড়ি ছেড়ে বেরিয়ে যেতে...'

    ঝুলন নিজে যেমেন হাসতে হাসতে এই কথা বললেন, তেমনই তিন ফরম্য়াট মিলিয়ে ৩৬৬ উইকেট ও ১৯২৪ রানের মালকিনের কথা শুনেও সকলে গড়িয়ে পরেন। স্নেহাশিসও জানান যে, তাঁর খাদ্য়াভাস বদলে গিয়েছে বছর দুয়েক আগে অ্যাঞ্জিওপ্লাস্টির পর। স্নেহাশিস বলেন, 'মাছ-মাংস সবই এখন ছেড়ে দিয়েছি। এখন আমি নিরামিশাষী। মিষ্টি একদম বাদ। একদম কঠোর ডায়েট ও পর্যাপ্ত ঘুমই আমার রুটিন।' স্নেহাশিস এবং ঝুলন, দু'জনেই জোর দিয়ে বলছেন যে, ক্রিকেটারদের নিজেদের ১০০ শতাংশ মাঠে দেওয়ার জন্য় শরীরের ব্য়াপারে অত্য়ন্ত সজাগ থাকতেই হয়। ঝুলন এদিন এও বলেছেন যে, একদিন দেশের মেয়েরা বাইশ গজে শাসন করবেন।
     
  • Link to this news (২৪ ঘন্টা)