• মানিকতলায় ফের কল্যাণ চৌবেই, ৪ কেন্দ্রে উপনির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
    ২৪ ঘন্টা | ১৮ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: মানিকতলায় ফের কল্যাণ চৌবেই! রাজ্য়ের ৪ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের এবার প্রার্থীদের নাম ঘোষণা করল বিজেপি। উত্তর ২৪ পরগনার বাগদায় প্রার্থী বিনয় বিশ্বাস, আর রানাঘাট দক্ষিণে মনোজকুমার বিশ্বাস। উত্তরবঙ্গের রায়গঞ্জ কেন্দ্রে পদ্ম-প্রতীকে লড়বেন মানসকুমার ঘোষ।

    ঘটনাটি ঠিক কী? জিতেছেন বেশিরভাগই, আবার হেরেছেনও কেউ কেউ। যেমন, রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী, বাগদার বিশ্বজিৎ দাস ও রানাঘাট দক্ষিণের মুকুটমণি অধিকারী। লোকসভা ভোটে রাজ্যের অনেক কেন্দ্রেই বিধায়কদের প্রার্থী করেছিল তৃণমূল। নিয়ম অনুযায়ী, লোকসভা ভোটে পরাজিত ৩ প্রার্থীর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। কবে? ১০ জুলাই।একুশের বিধানসভা ভোটে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা বিধানসভা কেন্দ্র ছিল বিজেপি দখলে। পরে তৃণমূলে যোগ দিয়ে লোকসভা ভোটে প্রার্থী হন ৩ বিধায়ক কৃষ্ণ কল্য়াণী, মুকুটমণি অধিকারী ও বিশ্বজিৎ দাস। বিধায়ক পদ থেকে আগেই ইস্তফা দিতে হয়েছিল তাঁদের। এদিকে একুশের বিধানসভা ভোটের কয়েক মাস পরেই প্রয়াত হন রাজ্য়ের মন্ত্রী সাধন পাণ্ডে। কলকাতার মানিকতলা কেন্দ্রের বিধায়ক ছিলেন তিনি। উপনির্বাচনে মানিকতলায় যাঁকে প্রার্থী করেছে বিজেপি, একুশে নির্বাচনেও ওই কেন্দ্রে পদ্ম-প্রতীকে লড়েছিল সেই কল্যাণ চৌবে-ই। ভোটে হেরে নির্বাচনী প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন তিনি। সেকারণেই আটকে ছিল উপনির্বাচন। সম্প্রতি সেই মামলা খারিজ করে দিয়েছে আদালত। 

    এর আগে, শুক্রবার উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করে তৃণমূল। কারা পেলেন টিকিট? মানিকতলায় এবার সাধন পত্মী সুপ্তি পাণ্ডে। রায়গঞ্জ ও রানাঘাট দক্ষিণে গতবার যাঁরা জিতেছিলেন, সেই কৃষ্ণ কল্য়াণী ও মুকুটমণি অধিকারীই লড়ছেন। বাগদায় প্রার্থী করা হয়েছে দলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা ঠাকুরকে।  
  • Link to this news (২৪ ঘন্টা)