• অভিশপ্ত রুটেই ছুটল ট্রেন! স্বাভাবিক হতে শুরু হল পরিষেবা!
    ২৪ ঘন্টা | ১৯ জুন ২০২৪
  • নারায়ণ সিংহরায়: প্রায় চব্বিশ ঘণ্টার মধ্যে পরিস্থিতি অনেকটাই স্বাভবিক করে তুলেছে নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালিয়ে আপ লাইনকে গত কালই চলাচলের যোগ্য করে তুলেছিল। সন্ধ্যের পর সেই লাইন দিয়ে ইঞ্জিন চালিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। রেলের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছিল, আপ লাইন স্বাভাবিক করে তোলা হয়েছে। তবে গতকাল কোনও যাত্রীবাহী বা মালবাহী ট্রেনচলাচল হয়নি ওই রুটে। 

    অন্য দিকে, ইঞ্জিন ও কামরা সরিয়ে ডাউন লাইনকেও চলাচলের উপযোগী করে তোলা হয়েছে। তবে সেই কাজ এখনও শেষ হয়নি। রেলের আধিকারিকদের কথায়, আগামী কয়েক ঘণ্টার মধ্যেই আপ এবং ডাউন লাইনে আগের মতোই গাড়ি চলাচল শুরু হবে। অনেকটা এলাকা জুড়ে ওভারহেডের তার ছিঁড়ে যাওয়ায় তা মেরামতির কাজ চলছে। ইতিমধ্যেই সকালে আপ লাইনে খুব ধীর গতিতে কামাখ্যা-গান্ধীধাম এক্সপ্রেসকে পার করানো হয়। গতকালের পর এটিই প্রথম ট্রেন, যা দুর্ঘটনাস্থল পেরোল।কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার বলেন, গতকালের দুর্ঘটনার পরে রেলকর্মীরা কাজে নামেন। লাগাতার প্রচেষ্টায় তাঁরা গতকাল সন্ধেবেলায় আপ লাইন চলাচলের যোগ্য করেন। ডিজেল ইঞ্জিন চলাচল করে তাতে। এবার ডাউন লাইনে বৈদ্যুতিন মাধ্যমে রেল চলাচলের কাজ শুরু হবে। কয়েক ঘণ্টার মধ্যে সেটাই স্বাভাবিক হয়ে যাবে। আপ এবং ডাউন লাইন-- দুটোই সম্পূর্ণ ভাবে স্বাভবিক হবে। গতকাল, সোমবার সকালেই শিয়ালদহমুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ির ধাক্কা লাগে। দুর্ঘটনাটি ঘটে রাঙাপানি স্টেশনের কাছে। দুর্ঘটনায় কমপক্ষে ৯ জনের মৃত্য়ু ঘটেছে। আহত কমপক্ষে ২৯। এটা রেল মন্ত্রকের তথ্য। তবে, মনে করা হচ্ছে, মৃত্যু হয়েছে কমপক্ষে ১৫ জনের। আহতের সংখ্যা অন্তত ৬০।

    ঘটনায় দুঃখপ্রকাশ করে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দুর্ঘটনাস্থলের যান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুঃখপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অকুস্থলে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।মালগাড়ির ধাক্কায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছন দিকের ২টি পারসেল কামরা ও একটি যাত্রীবাহী কামরা (গার্ড কোচ) লাইনচ্যুত হয়ে যায়। দুর্ঘটনার পরই উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ে সব পক্ষ। দুর্ঘটনাস্থলে ১৫টি অ্যাম্বুল্যান্স রয়েছে বলে জানিয়েছিল পূর্ব রেল। দুর্ঘটনার উদ্ধারকাজ দ্রুত এগোয়।
  • Link to this news (২৪ ঘন্টা)