• রাতের মেট্রো চলছে কিন্তু মানুষ চড়ছে না!
    ২৪ ঘন্টা | ১৯ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: আপাতত পরীক্ষামূলকভাবে রাতেও মেট্রো চলছে কলকাতায়। কিন্তু যাত্রীসংখ্যা একেবারেই আশানুরূপ নয়!কত? গড়ে মাত্র ৬০০ জন। পরিস্থিতি এমনই যে, রাতে এই পরিষেবা বন্ধ করে দেওয়ার চিন্তাভাবনা করছে মেট্রো কর্তৃপক্ষ। সূত্রের খবর তেমনই। 

    ঘটনাটি ঠিক কী? করোনার আগে শেষ মেট্রোর সময় ছিল রাত ৯.৫৫ মিনিট। কিন্তু করোনার পর থেকে সেই সময় এগিয়ে আসে। দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রোর সময় ৯.৪০মিনিট। এরপর ২৪ মে থেকে আপ ও ডাউন লাইনে রাত ১১টায় পরীক্ষামূলকভাবে মেট্রো পরিষেবা চালু হয়।কলকাতার মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, 'যাত্রীদের একাংশের চাহিদার কথা মাথায় রেখে রাতে এই মেট্রো পরিষেবা চালু করা হয়েছিল।  আমরা আশা করেছিলাম, রাতে গন্তব্যে পৌঁছনোর ক্ষেত্রে যাত্রীদের সুবিধা হবে। কিন্তু দেখা যাচ্ছে, আপ ও ডাউন লাইন মিলিয়ে রাতের মেট্রো চড়ছেন গড়ে ৬০০ জন যাত্রী। আয় হচ্ছে ৬ হাজার টাকা'।

    এদিকে রাতে পরিষেবা চালু রাখতে বাড়তি খরচ হচ্ছে। আপ ও ডাউন লাইনে দুটো ট্রেন চলে। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, 'ট্রেন প্রতি খরচ ১ লক্ষ ৩৫ হাজার টাকা। তার মানে রাতে দুটি মেট্রো চালাতে খরচ হচ্ছে ২ লক্ষ ৩৫ হাজার টাকা। এছাড়াও অন্য় খাতে আরও ৫০ হাজার টাকার মতো লাগছে। কিন্তু যাত্রীদের তেমন সাড়া মিলছে না'।  
  • Link to this news (২৪ ঘন্টা)