• হুড়মুড়িয়ে ঢুকছে মৌসুমী বায়ু, বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কলকাতায়; সপ্তাহান্তে বর্ষার প্রবেশ
    আজ তক | ১৯ জুন ২০২৪
  • হাওয়া অফিস আগেই জানিয়ে দিয়েছে চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটবে। এদিকে  জ্বালাপোড়া গরমে ধৈর্য্যের বাঁধ ভাঙছে দক্ষিণের জেলার বাসিন্দাদের। মঙ্গলবার সকাল থেকে মেঘলা আকাশ ছিল। দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় দুই এক পশলা বৃষ্টিও হয়। এদিন সকালেও মেঘলা আকাশেই দিন শুরু হয়েছে শহর কলকাতার। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হবে। বৃহস্পতিবার তা আরও কিছুটা বাড়বে। তিন থেকে চারদিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে।

     দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ কবে
    উত্তরবঙ্গে সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছিল, কিন্তু দক্ষিণের জেলাগুলিতে কার্যত চাতক পাখির মতো অপেক্ষা করতে হচ্ছে বর্ষার আগমনে জন্য। তবে এবার দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশের জন্য অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। বিহার থেকে অসম পর্যন্ত  বিস্তৃত পর্যন্ত অক্ষরেখা এবং দক্ষিণা বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। এই পরিস্থিতিতে এখন বৃষ্টি চলবে জেলায়-জেলায়। ঝড়ও উঠবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হল যে আগামী তিন-চারদিনে দক্ষিণবঙ্গের একাংশ এবং উত্তরবঙ্গের বাকি অংশে বর্ষা ঢুকে যাওয়ার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আগামী তিন-চার দিনের মধ্যে পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে প্রবেশ করা সম্ভাবনা।  আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ ধীরে ধীরে বাড়বে।

     হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে
    বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সব জেলায় ঝোড়ো হাওয়া বইবে। পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বাকি ১১টি জেলায় (কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং নদিয়া) ঘণ্টায় ৩০-৪০ কিমিতে ঝড় উঠবে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে হাওয়া অফিস জানিয়েছে, বর্ষা প্রবেশ করলেও আপাতত কলকাতা সহ দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টি হবে না। আজ থেকে ২৪ জুন পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি। আগামী তিনদিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। 

    উত্তরবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া
    গত ২৪ ঘন্টাতে উত্তরবঙ্গে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং-এর সমস্ত জায়গাতে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। আগামী দু-তিন দিন এই বৃষ্টি চলবে। গত ২৪ ঘন্টায় সব থেকে বেশি বৃষ্টি হয়েছে জলপাইগুড়ি জেলার মাথাভাঙায়, ১৫০.৪ মিলিমিটার। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের পাঁচটি জেলাতে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ভারী থেকে অতি ভারী ও বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার এই তিনটি জেলাতে। দার্জিলিং, কালিম্পং-এ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গে ২৪ জুন পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে।

    কলকাতার আবহাওয়া
    হাওয়া অফিস বলছে আপাতত  কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে আংশিক মেঘলা আকাশ, কোথাও কোথাও হালকা মাঝারি বৃষ্টিপাতের  সম্ভাবনা থাকছে। বুধবার কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। কলকাতার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রির আশপাশে থাকবে।
  • Link to this news (আজ তক)