• কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা আসতে আর কত দেরি? যা জানাল হাওয়া অফিস
    আজ তক | ২০ জুন ২০২৪
  • আষাঢ় মাসের শুরুতেও বৃষ্টির দেখা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বর্ষার বদলে ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা। দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসবে, এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সর্বত্র। প্যাচপ্যাচে গরম থেকে বাঁচতে এখন বর্ষাই ভরসা। কিন্তু সেই বর্ষা আর কত দূরে? আর কত অপেক্ষা করতে হবে দক্ষিণবঙ্গবাসীকে? এই নিয়ে এবার নতুন আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। 

    বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে ২৫ জুন পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি। 

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ২৫ জুন পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং  জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদা, দুই দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

    দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? 

    এবার দক্ষিণবঙ্গে অনেকটা দেরিতে ঢুকছে বর্ষা। বুধবার হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী ২-৩ দিনের মধ্যেই দক্ষিণের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটতে পারে। 
     কেমন থাকবে তাপমাত্রা?

    আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৩ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ২-৪ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৩ দিনে ২-৪ ডিগ্রি করে কমতে পারে পারদ। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৬  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৪ শতাংশ এবং ন্যূনতম ৭২ শতাংশ।
     
  • Link to this news (আজ তক)