• মুষলধারে বৃষ্টি, তার মধ্যেই হাতি এসে ভাঙল ঘরবাড়ি, খেয়ে গেল চাল-ডাল-আটা
    ২৪ ঘন্টা | ২০ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেখে মনে হবে, বাড়ির মধ্যে যেন বোমা পড়েছে। বুনো হাতি যেভাবে ঘর ভেঙেছে তাতে মনে হতেই পারে এই বাড়িতে বোমা পড়েছে। পুরো বাড়ি ধূলিসাৎ। এই ভাবেই রাতের বৃষ্টির মধ্যে বুনো হাতি ভেঙে দিল পাঁচটি ঘর। ঘটনাটি ঘটেছে গতকাল, মঙ্গলবার গভীর রাতে মালবাজার মহকুমার মেটেলি ব্লকের কিলকোট চা-বাগানের পাঁচ নম্বার লাইনে।

    জানা গিয়েছে, মঙ্গলবার রাত থেকেই মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে ডুয়ার্স জুড়ে। আর এই বৃষ্টির রাতে কিলকোট চা-বাগানের শ্রমিকেরা যখন গভীর নিদ্রায় মগ্ন, তখন চাপড়ামারি জঙ্গল থেকে একটি হাতি খাবারের সন্ধানে চলে আসে কিলকোট চা-বাগানের পাঁচ নাম্বার লাইনে। হাতিটি খাবারের সন্ধানে একে-একে ৫টি ঘর ভেঙে ঘরে থাকা মজুদ চাল-ডাল-আটা খেয়ে আবার ভোর নাগাদ চাপড়ামারি জঙ্গলে ফিরে যায়।

    ক্ষতিগ্রস্ত পরিবার মংরু ওঁরাও রাধিকা মাহালি বলেন, সেই সময় প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল। তাই বৃষ্টির জন্য হাতি আসার কোনও খবর পাইনি। হঠাৎ দেখি, হুড়মুড়িয়ে ভেঙে পড়ছে ঘরবাড়ি, তখনই বুঝতে পারি হাতি এসেছে। সঙ্গে সঙ্গে বাচ্চাদের নিয়ে বৃষ্টির মধ্যেই অন্যত্র পালিয়ে যাই। এরপর হাতিটি আপন মনে ঘরবাড়ি ভেঙে সমস্ত কিছু খাওয়ার পাশাপাশি নষ্ট করে দেয় ঘরের ভেতর থাকা সমস্ত জিনিসপত্র। বর্তমানে মাথা গোঁজার জায়গা পর্যন্ত নেই। অবিলম্বে বন দফতর বা প্রশাসনের পক্ষ থেকে আমাদের থাকার ব্যবস্থা করা হোক-- এমনই দাবি ক্ষতিগ্রস্ত পরিবারগুলির। পাশাপাশি ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন তাঁরা। তাঁদের আরও বক্তব্য, মাঝেমধ্যেই এই এলাকায় হাতির উপদ্রব বেড়েই চলেছে অথচ আমরা নিরাপত্তা পাচ্ছি না। বনকর্মীদের প্রতিনিয়ত টহলদারি দিতে হবে বলে দাবি স্থানীয়দের। বন দফতরের পক্ষ থেকে ক্ষতিপূরণের আশ্বাস মিলেছে।
  • Link to this news (২৪ ঘন্টা)