• বুধবারে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে, পূর্বাভাস আবহাওয়া দপ্তরের
    প্রতিদিন | ২০ জুন ২০২৪
  • নিরুফা খাতুন: উত্তরবঙ্গে বৃষ্টি চললেও দক্ষিণবঙ্গ পুড়ছে। রাজ্যের একদিকে বর্ষা প্রবেশ করলেও তা কার্যত থমকে রয়েছে। নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও দক্ষিণবঙ্গ যেন দুয়োরানি! তবে খুশির খবর শোনাল আবহাওয়া দপ্তর। পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার রাজ্যে প্রবেশ করতে পারে বর্ষা। প্রাক বর্ষা বৃষ্টি হবে সোমবার থেকে।

    আজ রবিবার দক্ষিণবঙ্গের (South Bengal) বেশিরভাগ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিমের ৫ জেলায় গরম ও অস্বস্তি বজায় থাকবে। সোমবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা ও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। আগামী তিন-চার দিনে দক্ষিণবঙ্গের কিছু এলাকা মৌসুমী বায়ুর দখলে আসবে বলে মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবারে বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা। এমনই আশার বাণী শুনিয়েছে আবহাওয়া দপ্তর।

    রবিবার পশ্চিমের পাঁচ জেলা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ( Paschim Bardhaman) গরম ও অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। দুপুর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। তবে কলকাতা (Kolkata), হাওড়া, হুগলি, উত্তর চব্বিশ পরগনা এবং নদিয়াতে (Nadia) বৃষ্টির সম্ভাবনা কম। কলকাতার (Kolkata) আকাশ আংশিক মেঘলা থাকবে। গরম আর আর্দ্রতাজনিত অস্বস্তি চলবে।

    অন্যদিকে, উত্তরবঙ্গে (North Bengal) যেমন বৃষ্টি চলছে তেমনই চলবে। বরং তা বাড়বে। রবিবার আলিপুরদুয়ার (Alipurduar), জলপাইগুড়ি ও কালিম্পংয়ে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে। এছাড়াও  দার্জিলিং, কোচবিহারের কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বইবে।
  • Link to this news (প্রতিদিন)