• উদ্বোধন হল কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল
    আজকাল | ২০ জুন ২০২৪
  • ‌আজকাল ওয়েবডেস্ক:‌ ‌উদ্বোধন হল কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল। এই অনলাইন পোর্টালের মাধ্যমে সুবিধা পেতে চলেছে লক্ষ লক্ষ পড়ুয়ারা। দেশের মধ্যে সর্বপ্রথম পশ্চিমবঙ্গে গড়ে উঠল এই ধরনের পোর্টাল। এই পোর্টালের ফলে পশ্চিমবঙ্গের সরকারি এবং সরকারি সাহায্য প্রাপ্ত কলেজ বিশ্ববিদ্যালয় অর্থাৎ ১৬ টি বিশ্ববিদ্যালয়, ৪৬১ টি কলেজ এবং স্নাতক স্তরের জন্য ৭২১৭ টি কোর্সে ভর্তি প্রক্রিয়া সম্ভব। বুধবার এই পোর্টালের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষাসচিব মণীশ জৈন।

    এই পোর্টালে ৯ লক্ষ ৪৬ হাজার ৯২১ টি আসন রয়েছে। যার মধ্যে একটি ছাত্র বা ছাত্রী ২৫ টি কোর্সের আবেদন জমা দিতে পারবেন। কিন্তু ভর্তির টাকা দিতে পারবে একটা মাত্র কলেজ বা বিশ্ববিদ্যালয়েই। তবে এই পোর্টালে আবেদন করার জন্য দিতে হবে না কোনও আবেদন মূল্য। এই পোর্টালে আবেদন করার সময়সীমা শুরু হচ্ছে ২৪ জুন থেকে। শেষ হবে ৭ জুলাই। দ্বিতীয় ধাপে আবেদন করার সময়সীমা শুরু ২৭ আগস্ট থেকে। শেষ হবে ৩০ আগস্ট। 

    এই পোর্টালের মাধ্যমে একাধিক সুবিধা পাবেন ছাত্র–ছাত্রীরা। শিক্ষামন্ত্রী জানান, ‘‌এই পোর্টালের মাধ্যমে ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা আসবে।’‌ অর্থাৎ কলেজে ভর্তির ক্ষেত্রে যে অস্বচ্ছতার অভিযোগ রয়েছে, তা একপ্রকার মেনে নেন ব্রাত্য। এরপরই ব্রাত্য বলেন, ‘‌এক জন ছাত্র বা ছাত্রী দেশের যেখানে ইচ্ছা বসে তার পছন্দমত কলেজে ভর্তির আবেদন করতে পারবে। এছাড়াও এক জন পড়ুয়া অন্য কোথাও সিট দখল করে রাখতে পারবে না।’‌ 
  • Link to this news (আজকাল)