• তৃণমূলে 'বিরক্ত' প্রণব-পুত্র, কংগ্রেসেই ফিরতে চাইছেন অভিজিত্‍
    আজ তক | ২০ জুন ২০২৪
  • ২০২১ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। তবে গত কয়েক  বছরে তৃণমূল শিবিরের কোনও কাজেই তাঁকে তেমন ভাবে পাওয়া যায়নি। সদ্য শেষ হওয়া লোকসভা ভোটের প্রচারেও তাঁকে দেখা যায়নি, তৃণমূলের তরফে মেলেনি টিকিটও। এবার সেই প্রণব পুত্র ফের একবার নিজের পুরনো দল কংগ্রেসেই ফেরার ইচ্ছে প্রকাশ করেছেন। 

    অভিজিৎ মুখোপাধ্যায়ের বক্তব্য, তৃণমূল কংগ্রেসের সংস্কৃতির সঙ্গে কংগ্রেসের সংস্কৃতি একেবারেই মেলে না। ভিডিও বার্তায় প্রণবপুত্র বলেছেন, ‘‘কংগ্রেসের সঙ্গে তৃণমূলের কাজের পদ্ধতির কোনও মিলই নেই। যথেষ্ট হয়েছে। কংগ্রেস হাই কমান্ডের কাছে সময় চেয়েছি। তারা যদি এখনই আমাকে দলে যোগ দিতে বলে, আমি তৈরি আছি। কংগ্রেস আমাকে গ্রহণ করলে আবার তাদের হয়ে কাজ করতে চাই।’’ 

    জানা গিয়েছে  দিল্লি গিয়ে কংগ্রেসের হাইকম্যান্ডের সঙ্গেও দেখা করেছেন তিনি। লোকসভা ভোটের সময় প্রায় নিষ্ক্রিয় ছিলেন কংগ্রেসের প্রাক্তন সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায়। শুধু তাই নয়, কংগ্রেস ছেড়ে ঘাসফুল শিবিরে এসেও ঘাসফুল তাঁকে সেইভাবে ব্যবহার করেনি বলেও তিনি নাকি দুঃখ প্রকাশ করেছেন। গত কয়েক বছরে তৃণমূলে সেভাবে সক্রিয়ও ছিলেন না প্রণব পুত্র। তাছাড়া গত কয়েক বছরে লাগাতার যেভাবে একের পর এক দুর্নীতি প্রকাশ্যে আসছে, তাতে তৃণমূল থাকা আর সম্ভব নয়, ঘনিষ্ঠ মহলে এমনটাই বক্তব্য অভিজিৎ মুখোপাধ্যায়ের।

    অভিজিৎ মুখোপাধ্যায় একটা সময় কংগ্রেসের সাংসদ ছিলেন। তিনি কংগ্রেসের টিকিটে দু'বার সাংসদ হন। প্রণববাবু রাষ্ট্রপতি হয়ে যাওয়ার পর তাঁর ছেড়ে যাওয়া কেন্দ্র জঙ্গিপুর থেকে ২০১২ সালে উপনির্বাচনে জিতে প্রথমবার সাংসদ হন তিনি। ২০১৪ সালে ফের জঙ্গিপুর থেকে সাংসদ হন। কিন্তু ২০১৯ সালে জঙ্গিপুরে তৃণমূল প্রার্থীর কাছে বিপুল ভোটে পরাজিত হন। তার পর থেকেই কার্যত নিষ্ক্রিয় হয়ে যান। ২০২১ সালের জুলাই মাসে তিনি কংগ্রেস ছেড়ে যোগ দেন তৃণমূলে । কিন্তু রাজ্যের শাসকদলও সেভাবে ব্যবহার করেনি তাঁকে। অভিজিৎকে লোকসভা বা বিধানসভা কোনও নির্বাচনেই প্রার্থী করা হয়নি।

    ২০১৯ সালে কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছিলেন প্রণব পুত্র। তারপর থেকেই কংগ্রেসের সঙ্গে সম্পর্ক খারাপের দিকে যেতে শুরু করে। আর কংগ্রেস ছাড়ার আগে একাধিক অভিযোগ তুলেছিলেন অভিজিৎ মুখোপাধ্যায়। তখন তিনি বলেছিলেন, ‘‌আড়াই বছর ধরে আমাকে যে কাজ দেওয়া হয়েছিল আমি তা খুব সুচারুভাবে পালন করেছিলাম। কিন্তু আরও বেশি করে কাজ আমাকে দেওয়া হচ্ছিল না। যে কোনও কারণেই হোক আমি ক্রমশ কোণঠাসা হয়ে পড়ছিলাম নির্দিষ্ট একটি গোষ্ঠীর দ্বারা। তখন মমতা দিদি আমাকে ডাকে এবং তাঁর দলে যোগ দিতে বলেন। কিন্তু সেখানে যোগ দিয়েও কাজ মেলেনি।’‌ ২০২১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বার সরকারে ফিরে আসার পরই তৃণমূল কংগ্রেসে যোগ দেন অভিজিৎ মুখোপাধ্যায়। রাজ্যে তৃণমূলের বিপুল সাফল্যের  মাঝে কংগ্রেস সভাপতির সঙ্গে অভিজিৎবাবুর সাক্ষাৎ ও পুরনো দলে ফিরতে চাওয়া নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মানছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। 
  • Link to this news (আজ তক)