• Canada on China: চিনকে রুখতে সামরিক খাতে বরাদ্দ বৃদ্ধি, ইন্দো প্রশান্ত মহাসাগরে এন্ট্রি কানাডার
    এই সময় | ২৯ নভেম্বর ২০২২
  • চিনা আগ্রাসনের মোকাবিলায় বড় পদক্ষেপ গ্রহণ করল কানাডা। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক ব্যয় বৃদ্ধির কথা ঘোষণা করল জাস্টিন ট্রুডো সরকার। সেই সঙ্গে বাণিজ্যিক সম্প্রসারণেও জোর দিয়েছেন তাঁরা। ইন্দোনেশিয়ায় জি-২০ বৈঠক চলাকালীন ট্রুডো-জিনপিং উত্তপ্ত বাক্য বিনিময় ভিডিয়ো প্রকাশের পরই কানাডার এই পদক্ষেপ যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করা হচ্ছে। ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক খাতে ব্যয় বৃদ্ধির কথা জানান কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি। সামরিক খাতে ব্যয় প্রায় ১.৭ বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পয়েছে। এই অঞ্চলে উন্নত নৌবাহিনী টহল, উন্নত গোয়েন্দা তথ্য এবং সাইবার নিরাপত্তা ব্যবস্থা এবং পূর্ব ও দক্ষিণ চিন সাগরে আঞ্চলিক অংশীদারদের সাথে সহযোগিতা বৃদ্ধির জন্য এই অর্থ ব্যয় করা হবে বলে জানা গেছে। এছাড়া, জলবায়ু পরিবর্তন, পারমাণবিক কর্মসূচির বিরুদ্ধেও কাজ করা হবে বলে কানাডা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

    কানাডার পররাষ্ট্র বলি নতুন পদক্ষেপের কথা ঘোষণা করে বলেন, চিনা আগ্রাসন দিন দিন বেড়ে চলেছে। আর এই প্রচেষ্টা রুখতেই সামরিক খাতে ব্যয় বৃদ্ধি। বিদেশি বিনিয়োগ নিয়ে নিয়ম-নীতির পরিবর্তন আনা হচ্ছে বলেও জানান জোলি। বিদেশি হস্তক্ষেপ থেকে নিজেদের রক্ষা করতেও বেশ কিছু পদক্ষেপে কথা ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, বালিতে জি-২০ সম্মেলন চালাকালীন ট্রুডোর সঙ্গে তাঁর কথোপকথন ও আলোচনার বিষয়বস্তু খবরে ফাঁস হয়ে যাওয়ায়, ক্ষোভ প্রকাশ করেছিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। রীতিমতো অসন্তোষ প্রকাশ করে দু’জনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় নজর এড়ায়নি কারোর। দু’জনের মধ্যে আলোচনার বিষয়বস্তু সংবাদমাধ্যমে ফাঁস হওয়ার ঘটনা ঠিক হয়নি, বলে কানাডার প্রধানমন্ত্রীকে পরামর্শ দেন চিনা প্রেসিডেন্ট। এই ঘটনার দু’সপ্তাহের কম সময়ে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সামরিক খাতে ব্যয় বৃদ্ধির সিদ্ধান্ত নিল জাস্টিন ট্রুডো সরকার।

    যদিও খবর ফাঁসের ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি। দুই দেশের মধ্যে আলোচনা অকপটে হয়েছিল বলে দাবি করেন তিনি। এরই পাশাপাশি এশিয়ার ব্যবসায়িক বিনিয়োগ বাড়াতে কানাডা যে আগ্রহী, তা তুলে ধরেন। টেকসই পরিকাঠামো উন্নয়নে ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার কানাডা বিনিয়োগ করবে বলে জানান।

    ইন্দো-প্যাসিফ অঞ্চলে উন্নত প্রতিরক্ষার জন্য কানাডা আগামী পাঁচ বছরে প্রায় অর্ধ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে জানা গেছে। নতুন ব্যবস্থায় ভারতের সাথে অর্থনৈতিক সম্পর্ক আরও উন্নত করার ইঙ্গিত দেওয়া হয়েছে। সেই সঙ্গে জাপান এবং দক্ষিণ কোরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত করার উপর জোর দিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী।
  • Link to this news (এই সময়)