• মাত্র ২ থেকে ৩ ঘণ্টার মধ্যেই প্রাক্ বর্ষার বৃষ্টি! ব্যস! কান পেতে দিন বাদলগানে...
    ২৪ ঘন্টা | ২০ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল কাল-পরশুর মধ্যে বর্ষা ঢুকছে দক্ষিণবঙ্গে। তবে, তারও আগে আশার খবর-- কাল-পরশু নয়, আর কয়েকঘণ্টার মধ্যেই শুরু হয়ে যাবে বৃষ্টি। জানা গিয়েছে, জেলায়-জেলায় প্রাক্ বর্ষার বৃষ্টি হতে আর মাত্র ২ থেকে ৩ ঘণ্টার দেরি। বলা হয়েছে, খুব বেশি বৃষ্টি না-হলেও কিছুটা স্বস্তির বৃষ্টি জেলায়-জেলায়।

    ইতিমধ্যেই জানা হয়ে গিয়েছে যে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃহস্পতিবার মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। পশ্চিমের জেলায় বৃষ্টির পরিমাণ বেশি। সঙ্গে প্রবল বজ্রপাতের আশঙ্কা। উত্তরে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও তার জেরে দুর্যোগ চলবে উত্তরে। 

    আজ, বৃহস্পতিবার বিকেল থেকেই মৌসুমী বায়ু ইসলামপুর থেকে নীচের দিকে নামতে শুরু করবে বলে উপগ্রহচিত্র দেখে অনুমান হাওয়া অফিসের। আগামীকাল, শুক্রবার ও পরশু, শনিবারের মধ্যেই বর্ষামঙ্গল দক্ষিণবঙ্গে। ৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আজ বিকেল থেকে তা গতি পাবে। উত্তরবঙ্গের বাকি এলাকায় ও দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে বর্ষা। দক্ষিণবঙ্গে প্রাক্ বর্ষার বৃষ্টি শুরু হলেও এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সপ্তাহান্তে বা আগামী সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষত ২৩ জুনের পর বৃষ্টি বাড়তে পারে। আগামী এক-দুই দিনে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু এলাকা মৌসুমি বায়ুর দখলে আসবে। সোম-মঙ্গলবারের মধ্যে গোটা দক্ষিণবঙ্গে প্রভাব বিস্তার করবে মৌসুমি বায়ু। 

    অস্বস্তিকর আবহাওয়া সকাল থেকে। আকাশ মেঘলা। তার মধ্যে পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমানের মতো পশ্চিমের জেলায় বেলা বাড়লে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

    দুর্যোগ বহাল উত্তরবঙ্গে। আসাম মেঘালয় সিকিম ও উত্তরবঙ্গে অতি প্রবল বৃষ্টির সম্ভাবনা। সিকিম ভুটান উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টিতে দুর্যোগের আশঙ্কা। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি আজ জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে। ভারী বৃষ্টি চলবে আরও চার-পাঁচ দিন। উপরের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। 

    আজকেও অতি-বর্ষণের চরম সর্তকতা জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার এই তিন জেলাতে। এই জেলার কোনও কোনও অংশে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। নতুন করে নদীর জলস্তর বাড়বে; প্লাবনের আশঙ্কাও রয়েছে! সঙ্গে পার্বত্য এলাকায় ধসের আশঙ্কা।

    উত্তরবঙ্গে দুর্ভোগ আরও বাড়বে। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টির প্রভাব পড়বে। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরও চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। সিকিম ভুটান-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে উত্তরবঙ্গের নদীগুলিতে।

    কলকাতাতেও সুখবর। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। সারাদিন মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির পরিমাণ আশানুরূপ হবে না। 

    দেশের অন্যান্য রাজ্যেও বৃষ্টি। হিটওয়েভের পরে ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে জম্মু-কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি উত্তর প্রদেশ ও রাজস্থানে। আসাম ও মেঘালয়ে প্রবল বৃষ্টি। প্রবল বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশে। সিকিম ও উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

  • Link to this news (২৪ ঘন্টা)