• আটকে রাখতে পারল না কাতার! সমকামীদের সমর্থনে রামধনু পতাকা নিয়ে মাঠে ঢুকলেন সমর্থক
    হিন্দুস্তান টাইমস | ২৯ নভেম্বর ২০২২
  • আটকে রাখতে পারল না কাতার। সমকামীদের সমর্থনে ফুটবল বিশ্বকাপে পর্তুগাল-উরুগুয়ে ম্যাচ চলাকালীন ‘রামধনু’ পতাকা নিয়ে মাঠের মধ্যে ঢুকে পড়লেন এক সমর্থক। তার জেরে সাময়িকভাবে থমকে যায় খেলা। পরে তাঁকে মাঠের বাইরে বের করে নিয়ে যাওয়া হয়।

    মঙ্গলবার (ইংরেজি মতে, ভারতীয় সময় অনুযায়ী) কাতারের লুসেল স্টেডিয়ামে দ্বিতীয়ার্ধের ৫০ মিনিট নাগাদ মাঠে ঢুকে পড়েন এক ব্যক্তি। সমকামীদের সমর্থনে তাঁর হাতে রামধনু পতাকা ছিল। সঙ্গে নীল রঙের যে সুপারম্যান টি-শার্ট পরেছিলেন, সেটির পিছনে আবার ইরানের মহিলাদের সমর্থনে বার্তা লেখা ছিল। ওই টি-শার্টে বড়-বড় হরফে লেখা ছিল, ‘ইরানের মহিলাদের প্রতি শ্রদ্ধা (RESPECT FOR IRANIAN WOMAN)।’ টি-শার্টের সামনে লেখা ছিল, ‘সেভ ইউক্রেন (SAVE UKRAINE)।’

    সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োয় দেখা গিয়েছে, উরুগুয়ের গোলপোস্টের দিক থেকে রামধনু পতাকা হাতে নিয়ে মাঠের অপর প্রান্তের উদ্দেশ্যে দৌড়াতে থাকেন। মাঝমাঠের কাছেই তাঁকে ধরতে যান এক নিরাপত্তারক্ষী। তবে তাঁর নাগাল পাননি। তারপর কিছুটা দৌড়ে হাত থেকে পতাকা ফেলে দেন ওই সমর্থক। তারপর অপরপ্রান্ত থেকে একজন এসে ওই সমর্থককে ধরে মাঠে ফেলে দেন। তারপর তিনজন মিলে ওই সমর্থককে মাঠের বাইরে বের করে নিয়ে যান। মাঠে পড়ে থাকা রামধনু পতাকা সাইডলাইনের বাইরে রেখে দেন রেফারি।

    সমকামী আইন নিয়ে কাতার

    কাতারে সমকামিতাকে বেআইনি হিসেবে বিবেচনা করা হয়। যা ইসলামের পরিপন্থী বলে কাতারের তরফে দাবি করা হয়। সমকামিতার ক্ষেত্রে শাস্তির বিধানও আছে। জরিমানা, সাত বছর পর্যন্ত জেল হতে পারে। এমনকী পাথর ছুড়ে মারাও হতে পারে। যদিও বিশ্বকাপের আগে আয়োজকদের তরফে দাবি করা হয়েছিল, 'সবাইকে স্বাগত জানানো হচ্ছে।'

    কিন্তু কাতার বিশ্বকাপের চিফ এগজিকিউটিভ নাসের আল খাতের সাফ জানিয়ে দিয়েছিলেন যে বিশ্বকাপের জন্য আইনের কোনও পরিবর্তন করা হবে না। বরং বিদেশ থেকে আগত সমর্থকদের কাতারের সংস্কৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শনের বার্তা দিয়েছিলেন। যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। বিশেষত ইউরোপ-সহ পশ্চিমী দেশগুলি তুমুল ক্ষোভপ্রকাশ করে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)