• ম্যাচের শেষে কোরিয়ার কোচ দেখলেন লাল কার্ড, ৩-২ গোলে জিতে গ্রুপের ২ নম্বরে ঘানা
    হিন্দুস্তান টাইমস | ২৯ নভেম্বর ২০২২
  • ২৮ নভেম্বর গ্রুপ-এইচ ম্যাচে ঘানার মুখোমুখি হয়েছিল কোরিয়া রিপাবলিক। রোমাঞ্চকর এই লড়াইয়ে ঘানা ৩-২ গোলে কোরিয়াকে হারিয়ে ১৬ রাউন্ডে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে। কোরিয়ার ফিফা র‍্যাঙ্কিং ২৮ নম্বরে রয়েছে। ঘানার ফিফা র‍্যাঙ্কিং ৬১। ২০২২ ফিফা বিশ্বকাপে দেখা গেছে আরেকটি মন খারাপ। ৬১ তম র‌্যাঙ্কের ঘানা দল ২৮ তম র‌্যাঙ্কড রিপাবলিক অফ কোরিয়াকে ৩-২ গোলে পরাজিত করেছে। ম্যাচটিতে অনেক রোমাঞ্চকর মুহূর্ত ছিল। তবে কোরিয়ান দলের ওপর অপ্রতিরোধ্য প্রমাণিত হয় ঘানার দল। এই জয়ের মাধ্যমে ঘানার রাউন্ড অফ ১৬-এ ওঠার আশা অটুট রেখেছে। একই সঙ্গে কোরিয়ান দলের কাছেও রাউন্ড ১৬ ওঠাটা একটু কঠিন হয়ে পড়েছে।

    ম্যাচ শেষে হাই ভোল্টেজ ড্রামাও দেখা গেছে। আসলে, ৯০ মিনিটের পরে ১০ মিনিটের ইনজুরি টাইম দেওয়া হয়েছিল। ইনজুরি টাইমের শেষ কয়েক মুহূর্তে কোরিয়ান দলের জন্য নাটকীয়তার মোড়কে ছিল। এই সময়ে পেনাল্টি কর্নার পেতে হলেও রেফারি ম্যাচ শেষ ঘোষণা করেন। এতে কোরিয়ান কোচ পাওলো বেন্টো মাঠে এসে রেফারির বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন। এর পাশাপাশি কোরিয়ান খেলোয়াড়রাও তাকে সমর্থন করেন। এতে কোচ বেন্তোকে লাল কার্ড দেখান রেফারি। এখন পরের ম্যাচে কোরিয়াকে সমর্থন দিতে মাঠে দেখা যাবে না দক্ষিণ কোরিয়ার পর্তুগিজ কোচকে।

    বর্তমানে তিন পয়েন্ট নিয়ে গ্রুপ এইচ-এর শীর্ষে রয়েছে পর্তুগাল। একই সঙ্গে এক জয় ও এক হার ও তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঘানার দল। এক পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে কোরিয়ার দল। একই সঙ্গে এক পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে উরুগুয়ে। পর্তুগালের পরের ম্যাচ এদিনেই উরুগুয়ের বিরুদ্ধে। একই সময়ে, ঘানার পরবর্তী ম্যাচ ২ ডিসেম্বর উরুগুয়ের বিপক্ষে এবং একই দিনে কোরিয়া প্রজাতন্ত্রও পর্তুগালের মুখোমুখি হবে।

    ম্যাচের কথা বলতে গেলে এদিন দারুণ শুরু করেছিল কোরিয়ান দল। তবে ২০ মিনিটের পর থেকেই পাল্টা আক্রমণ শুরু করে ঘানা। ২৪তম মিনিটে মহম্মদ সালিসু গোল করে ঘানাকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। এরপর ম্যাচের ৩৪ মিনিটে মহম্মদ কুদুস গোল করে ঘানার হয়ে ব্যবধান ২-০ করেন।

    এই প্রথম ঘানা বিশ্বকাপের কোনও ম্যাচে হাফ টাইমে দুই গোলের লিড পেয়েছিল। একই সময়ে, ২০১৪ সালের পরে, ঘানার দলটি আফ্রিকার প্রথম দল যারা এটি করেছে। ২০১৪ সালে, আলজেরিয়াও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে ৩-০ তে এগিয়ে ছিল। দ্বিতীয়ার্ধে দুই দলেরই দুর্দান্ত খেলা দেখা যায়। তবে কোরিয়ান দল তিন মিনিটে দুটি গোল করে স্কোর ২-২ সমতায় আনে। কোরিয়ার হয়ে দুটি গোলই হেডারে করেন চো গ্যুসুং। ৫৮ ও ৬১ মিনিটে গোল করেন তিনি। কোরিয়া রিপাবলিক বিশ্বকাপে প্রথমবারের মতো হেডারে দুটি গোল করেছে। ফিফা বিশ্বকাপে কোরিয়ার শেষ ১০ গোল এসেছে দ্বিতীয়ার্ধে।

    ৬৮ মিনিটে মহম্মদ কুদুস ম্যাচে নিজের দ্বিতীয় এবং ঘানার হয়ে তৃতীয় গোলটি করেন। এই গোলের সাহায্যে ঘানার লিড হয়ে যায় ৩-২। বিশ্বকাপে প্রথমবারের মতো এক ম্যাচে তিন গোল করে ঘানা। ২২ বছর ১১৮ দিন বয়সে, কুদুস বিশ্বকাপের একটি ম্যাচে গোল করা দ্বিতীয় কনিষ্ঠ আফ্রিকান খেলোয়াড় হয়েছিলেন। এর আগে ২০১৪ বিশ্বকাপে নাইজেরিয়ার আহমেদ মুসা আর্জেন্তিনার বিপক্ষে দুটি গোল করেছিলেন। তখন মূসার বয়স ২১ বছর ২৫৪ দিন।

    শেষ কয়েক মিনিটে কোরিয়ান দল বেশ কয়েকটি আক্রমণ চালালেও ঘানার ডিফেন্ডাররা তাদের গোল করতে দেয়নি। কোরিয়ান দল এই ম্যাচে গোলে ২২টি শট মেরেছিল। তবে তার সাতটি শট ছিল লক্ষ্যে রাখতে পেরেছিল। এর মধ্যে দুটিতে কোরিয়ান দল গোল করতে সক্ষম হয়। ২০০২ সালের পর প্রথমবারের মতো, কোরিয়ান দল বিশ্বকাপের ম্যাচে এতগুলি শট চেষ্টা করতে সক্ষম হয়েছে। কোরিয়া প্রজাতন্ত্র ২০০২ বিশ্বকাপে তুরস্কের বিরুদ্ধে 23টি শট চেষ্টা করেছিল। কোরিয়ার বল দখল ছিল ৬৪ শতাংশ। একই সময়ে ঘানা সাতটি শট চেষ্টা করেছিল, যার মধ্যে তিনটি লক্ষ্য ছিল। তিনটিতেই গোল পেয়েছে ঘানা। ঘানার বলের দখল ছিল ৩৬ শতাংশ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)