• প্রাক বর্ষার বৃষ্টি শুরু জেলায় জেলায়
    প্রতিদিন | ২১ জুন ২০২৪
  • নিরুফা খাতুন: ভ্যাপসা গরম থেকে মুক্তি। অবশেষে প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজল বাংলা। বৃহস্পতিবার রাত থেকেই তিলোত্তমার পাশাপাশি জেলায় জেলায় শুরু হয়েছে বৃষ্টি। শনিবারের মধ্যে মৌসুমী বায়ু গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবেশ করবে বলেই জানালো হাওয়া অফিস। তবে বর্ষা এলেও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই খবর। রবিবার থেকে কমবে বৃষ্টি। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

    আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। ২০ দিন পর গতি পেয়েছে মৌসুমী বায়ু। সরেছে ইসলামপুর থেকে। উত্তরবঙ্গের মালদহের বেশিরভাগ অংশ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের সর্বত্র ও বিহারের কিছু অংশে পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু। যার ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। পশ্চিমের জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে প্রবল ভাবে বজ্রপাতের আশঙ্কা। তাপমাত্রা কমবে। তবে রবিবারের পর বৃষ্টির পরিমাণ কমবে। আবারও গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি ফিরতে পারে।

    এদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি-এই পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। শনি ও রবিবার বৃষ্টি কিছুটা কমলেও সোমবার থেকে ফের বাড়বে বৃষ্টি। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টির সম্ভাবনা। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্ভোগের আশঙ্কা। সিকিম, ভুটান-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে উত্তরবঙ্গের নদীগুলিতে। উল্লেখ্য, তাপপ্রবাহের সম্ভাবনা উত্তরপ্রদেশ, রাজস্থান ও ওড়িশায়। দিল্লিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়বে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ ও রাজস্থানে। অসম ও মেঘালয়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। প্রবল বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশে।
  • Link to this news (প্রতিদিন)