• একটানা ১৮ ঘণ্টা বন্ধ জল পরিষেবা, হাওড়ায় ভোগান্তির আশঙ্কা
    প্রতিদিন | ২২ জুন ২০২৪
  • অরিজিৎ গুপ্ত, হাওড়া: শনিবার হাওড়া পুরসভার ৫০ টি ওয়ার্ডে জল সরবরাহ বন্ধ থাকবে। বিজ্ঞপ্তি জারি করে সেকথা বাসিন্দাদের জানিয়েছে হাওড়া পুরসভা। বিজ্ঞপ্তি অনুসারে, শনিবার দুপুর ১২টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত পানীয় জলের পরিষেবা বন্ধ থাকবে হাওড়া পুরসভা বেশ কয়েকটি ওয়ার্ডে।

    বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, হাওড়া (Howrah) শহরে যেখান থেকে জল সরবরাহ হয়, সেই পদ্মপুকুর জল প্রকল্পের একটি মূল পাইপলাইনের মেরামতের কাজ করা হবে। সেই কারণেই জল সরবরাহ সাময়িক বন্ধ রাখা হচ্ছে। মূল পাইপ লাইনের সংযোগস্থলে ফাটল ধরা পড়ায় জরুরি ভিত্তিতে তা মেরামতির প্রয়োজন হয়ে পড়েছে। আজ শনিবার তা মেরামত করা হবে।

    পুরনাগরিকদের অভিযোগ, ২-৩ মাস অন্তর নোটিস দিয়ে জল সরবরাহ বন্ধ করে দেওয়া হচ্ছে। আগে বছরে এক বা দুই বার হলেও, এখন তা বৃদ্ধি পেয়েছে। ফলে দুর্ভোগে পড়তে হচ্ছে তাঁদের। গত মার্চ মাসে ৩০ ঘণ্টা বন্ধ ছিল জলের সরবরাহ। তার আগে জানুয়ারি মাসেও জল বন্ধ রেখে পাইপ মেরামতির কাজ করেছিল পুরসভা।

    প্রশ্ন উঠছে কেন বার বার এই রকম হচ্ছে? সূত্রের খবর, জলের মূল পাইপ লাইনের অবস্থা খুব খারাপ। যা নিয়ে মাঝে মধ্যেই বিপাকে পড়ছে পুরসভা-সহ নাগরিকেরা। তাহলে তা সাড়ানো হচ্ছে না কেন? এর পিছনে রয়েছে আবার অন্য তথ্য। দীর্ঘ প্রায় ৬ বছর ধরে হাওড়ায় পুরসভায় কোনও বোর্ড নেই। প্রশাসনিক বোর্ড দায়িত্ব পালন করছে। ফলে অনেক সময় সিদ্ধান্ত নিতে দেরি হচ্ছে। গত মাসের শেষে শিলিগুড়ি পুরসভা এলাকাতেও পানীয় জলের সরবরাহ বন্ধ করা হয়েছিল। তবে তার কারণ ভিন্ন ছিল। দিন চারেক জল বন্ধ থাকায় ভোগান্তির শিকার হতে হয়েছিল সাধারণ মানুষকে।
  • Link to this news (প্রতিদিন)