• প্রদেশ কংগ্রেসের ভাঁড়ে মা ভবানী! রীতি ভেঙে উপনির্বাচনে লড়ার খরচ দিতে রাজি AICC
    প্রতিদিন | ২২ জুন ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: উপনির্বাচনে লড়াইয়ের অর্থ নেই। লোকসভা নির্বাচনে খারাপ ফলাফলের পর আর এক পয়সাও খরচ করতে রাজি নয় কংগ্রেস হাইকমান্ড। শুক্রবার প্রদেশ কংগ্রেসের অভ্যন্তরীণ বৈঠকে এনিয়ে দীর্ঘ আলাপ-আলোচনা হয়েছে। শেষমেশ অবশ্য জেলা নেতৃত্ব বিস্তর বোঝানোয় আর্থিক সাহায্য দিতে রাজি হয়েছেন দলের দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক গুলাম মীর। বাগদা ও রায়গঞ্জে উপনির্বাচনের জন্য রীতি ভেঙেই টাকা দেওয়া হবে বলে খবর AICC সূত্রে। এনিয়ে রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী তথা উত্তর দিনাজপুরের জেলা কংগ্রেস সভাপতি মোহিত সেনগুপ্তর সঙ্গে কথাও হয়েছে।

    ভাঁড়ে মা ভবানী দশা প্রদেশ কংগ্রেসের (PCC)। জেলা নেতৃত্বের পক্ষেও আর একটি নির্বাচন লড়া সম্ভব হচ্ছে না। শুক্রবার দলের অভ্যন্তরীণ বৈঠকে এনিয়ে আলোচনা হয়। দলের পর্যবেক্ষক গুলাম মীর স্পষ্ট জানিয়ে দেন, উপনির্বাচনে এক পয়সা দেবে না এআইসিসি (AICC)। একথা জানার পর সাময়িক ক্ষোভ প্রদর্শন করা হয়। বিশেষত উত্তর ২৪ পরগনা জেলা কংগ্রেস নেতৃত্বের তরফে কার্যত ঘিরে ধরা হয় মীরকে। এর পর সন্ধেবেলা ফের এই প্রসঙ্গে আলোচনা হয়। তাতে বলা হয়, এআইসিসি আর্থিক সাহায্য না করলে উপনির্বাচনে (WB By-Elections)লড়াই করা সম্ভব নয় তাদের পক্ষে।

    বাগদা উপনির্বাচনের লড়াই নিয়ে জেলা নেতৃত্বের দাবি, চব্বিশের লোকসভা নির্বাচনে বনগাঁ (Bongaon) থেকে ৬০০০ ভোট পেয়েছে কংগ্রেস। উপনির্বাচনে বহিরাগত প্রার্থী দিয়েছে তৃণমূল ও বিজেপি। স্থানীয় কোনও নেতা, কর্মীকে প্রার্থী না করে ঠাকুরবাড়ির সদস্যকে ঘাসফুল শিবির ভোট ময়দানে নামিয়েছে। বিজেপি (BJP) আবার সাংসদ ঘনিষ্ঠ একজনকে প্রার্থী করেছে। দুজনের কেউই বাগদার স্থানীয় নন। সেখানে কংগ্রেস স্থানীয় প্রার্থী দিয়েছে। তাদের প্রার্থী অশোক হালদার নমঃশূদ্র সম্প্রদায়ের। উত্তর ২৪ পরগনা জেলা কংগ্রেস (Congress) সভাপতি (গ্রামীণ) অমিত মজুমদারের যুক্তি, মতুয়া-মতুয়া লড়াইয়ে ভোট কাটাকাটিতে কংগ্রেস লাভবান হবে বলেই মনে করছে জেলা নেতৃত্ব। তা বোঝানো হয়েছে মীরকে। রায়গঞ্জের (Raiganj) প্রার্থী মোহিত সেনগুপ্তও শুক্রবার ওই বৈঠক চলাকালীন ফোনে একই দাবি করেন।

    এসব শুনে মীরের বক্তব্য, এমনিতে উপনির্বাচনে টাকা দেওয়ার কোনও রেওয়াজ নেই। কিন্তু প্রদেশ কংগ্রেসের আর্থিক পরিস্থিতির কথা মাথায় রেখে কিছু আর্থিক সাহায্যের সিদ্ধান্ত নিয়েছে AICC. বাগদা আর রায়গঞ্জ আসনে উপনির্বাচনের খরচ বহন করা হবে বলে প্রাথমিকভাবে জানিয়েছেন পর্যবেক্ষক মীর।
  • Link to this news (প্রতিদিন)