• শহরের গার্স্টিন প্লেসে অগ্নিকাণ্ডের ঘটনায় চাঞ্চল্য
    দৈনিক স্টেটসম্যান | ২৩ জুন ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, ২২ জুন, কলকাতা: কলকাতায় আবারও বড়োসড়ো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। এবার বিবাদি বাগের গার্স্টিন প্লেসে শতাব্দী প্রাচীন বাড়িতে আগুন লাগার ঘটনা ঘটল। শনিবার ভোর রাতে আগুন লাগে ওই বাড়িতে। দমকলের ৮ টি ইঞ্জিন প্রায় ঘন্টা পাঁচেকের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে শনিবার ঘটনাস্থলে যান দমকল মন্ত্রী সুজিত বসু। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান আইনজীবীরা। শনিবার ভোর সাড়ে তিনটে নাগাদ হঠাৎই বিবাদী বাগের ৫ নম্বর গাস্টিন প্লেসের একটি পুরনো বাড়িতে আগুন লাগে। ওই শতাব্দী প্রাচীন বাড়িটি ব্যাঙ্কশাল আদালতের পাশেই অবস্থিত। ওই বাড়িটিতে রয়েছে একাধিক আইনজীবীর অফিস। বাড়িতে যেহেতু ঘিঞ্জি এলাকায় অবস্থিত তাই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। কালো ধোয়ায় ঢেকে যায় গোটা এলাকা। বাড়ির ভেতর থেকে বারবার বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিল।

    স্থানীয় বাসিন্দাদের দাবি, খবর দেওয়ার পরেও ৩০-৪০ মিনিট দেরি করে ঘটনাস্থলে পৌঁছায় দমকল। প্রায় পাঁচ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ওই বাড়িতে রাসায়নিক মজুদ ছিল। যে কারণে বড়োসড়ো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। স্থানীয় বাসিন্দারা এও জানিয়েছেন, ওই বাড়িটিতে অগ্নি নির্বাপন ব্যবস্থা যথাযথ ছিল না। অন্যদিকে, শনিবার ঘটনাস্থল পরিদর্শন করতে যান মন্ত্রী সুজিত বসু। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন আইনজীবীরা। বিক্ষোভকারীদের অভিযোগ, বাড়িতে রাসায়নিক মজুদ থাকা সত্ত্বেও, কেন তা নজরে পড়ল না প্রশাসনের।

    বিক্ষোভকারী আইনজীবীদের প্রশ্ন, মামলার নথিপত্রে পুড়ে যাওয়ায়, তার ক্ষতিপূরণ কে দেবে? ঘটনাস্থল পরিদর্শন করে মন্ত্রী সুজিত বসু জানান, ” বাড়িটি অনেক পুরনো। আগুন নেভানোর ব্যবস্থা করা হয়েছে। বাড়িতে থাকা সকলকে তাড়াতাড়ি বের করা হয়েছে। হতাহতের কোনও খবর নেই। শুনেছি এখানে রাসায়নিক মজুদ করা ছিল। যদি সত্যি হয় খুব খারাপ বিষয়। পুলিশ, দমকলের তরফে তদন্ত করতে বলব। কলকাতায় বহু পুরনো বাড়ি রয়েছে। পুরসভাকে বলব সংস্কারের বন্দোবস্ত করা হোক। ” তবে ওই বাড়িটিতে কিভাবে আগুন লাগল, সেই বিষয়ে স্পষ্টভাবে কিছুই জানায়নি দমকল। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে দমকলের তরফে।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)