• ডবল ইঞ্জিন সরকার নয়,পারফরমেন্স দেখেই টাকা দিন, কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে সরব চন্দ্রিমা
    ২৪ ঘন্টা | ২৩ জুন ২০২৪
  • শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: রাজ্যোর পাওয়া বহু টাকা আটকে রেখেছে কেন্দ্র। একশো দিনের টাকা থেকে রাস্তা, আবাস যোজনা বিপুল টাকা পাওনা রাজ্যের। এমনকি জিএসটি বাবদ যে টাকা কেন্দ্র তুলে নিয়ে যায় তার অনেকটাই পাবে রাজ্য সরকার। এমনটাই দাবি রাজ্য সরকারের। সেই টাকা পাওয়া নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে। লোক সভাভোটে শেষ। সরকার গঠনেরও কাজও শেষ। এবার দিল্লি গিয়ে রাজ্যের সাফ দাবি, ডবল ইঞ্জিন বা সিঙ্গল ইঞ্জিন নয়, পারফরমেন্স দেখেই রাজ্যগুলির জন্য অর্থ বরাদ্দ করা হোক।

    শনিবার সব রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সামনেই বাজেট। তার আগে ওই বৈঠকে রাজ্যের কড়া অবস্থানের কথা কেন্দ্রকে জানালেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ওই বৈঠকে চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, কোনও ডবল ইঞ্জিন বা সিঙ্গল ইঞ্জিন সরকার নয়, পারফরমেন্স দেখেই রাজ্যগুলির জন্য অর্থ বরাদ্দ করা হোক। পাশাপাশি তিনি আরও উল্লেখ করেন, শুধুমাত্র অর্থ বরাদ্দ করলেই চলবে না। সেই অর্থ যেন নির্দিষ্ট মন্ত্রক রাজ্যের কাছে পাঠায় তার ব্যবস্থা করতে হবে।

    এদিনের বৈঠকে একশো দিনের টাকা, আবাস যোজনার বকেয়া টাকা নিয়ে সরব হন চন্দ্রিমা ভট্টাচার্য। পাশাপাশি ত্রাণ, স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে প্রাপ্য টাকা নিয়েও তিনি বৈঠকে সরব হন।

    উল্লেখ্য, রাজ্যের পাওনা টাকা নিয়ে পঞ্চায়েত মন্ত্রকে বিক্ষোভ দেখিয়েছিলেন রাজ্যে একঝাঁক সাংসদ বিধায়ক। খোদ পঞ্চায়েত মন্ত্রীর দেখা না পেয়ে দফতরে ধর্নাতেও বসে পড়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও'ব্রায়েনরা। তাদের জোর করে তুলে দেওয়া হয়। আটক করে নিয়ে যাওয়া হয় থানায়।

    কেন্দ্রের বক্তব্য, বিভিন্ন ক্ষেত্রে পাওয়া টাকার ঠিকমতো হিসেবে দিচ্ছে না রাজ্য সরকার। সেই হিসেবে এলেই তবে বাকী টাকা ছাড়ার ব্যবস্থা করা হবে। পাশাপাশি সরকারের দাবি, মুস্টিমেয় কিছু ক্ষেত্রে অনিয়মের জন্য সবার টাকা আটকে দেওয়া যায় না। একশো দিনের কাজ করে বহু মানুষ টাকা পাননি। তাদের টাকার একাংশ মেটানের ব্যবস্থা করেছে রাজ্যে। খোদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ডায়মন্ড হারবারের কয়েক হাজার মানুষের টাকার একাংশ মিটিয়েছেনও।

  • Link to this news (২৪ ঘন্টা)