• ‘এটাই মায়ের ঘর’, বটগাছ পুনর্স্থাপন করে খুঁটিপুজো পার্ক সার্কাস ময়দানে
    প্রতিদিন | ২৩ জুন ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজোর খুঁটিপুজো। সে এক জাঁকজমক ব্যাপার! খুঁটিপুজোর মাধ্যমেই শারদীয়া উৎসবের ঢাকে কাঠি পড়ে বলে ধরা হয়। পুজোর ৮৪ তম বর্ষে চিরাচরিত আনুষ্ঠানিকতা থেকে বেরিয়ে পরিবেশ বাঁচানোর বার্তা দিয়ে খুঁটিপুজো করল পার্ক সার্কাস সার্বজনীন উদ্দীপনী দুর্গোৎসব কমিটি।

    বুধবার রাতে পার্ক সার্কাস ময়দানে (Park Circus Maidan) শতাব্দী প্রাচীন একটি বটগাছ পুনরায় স্থাপন করা হয়। সেই বটগাছকেই নিজেদের খুঁটি হিসেবে পুজো করল পার্ক সার্কাস ময়দান পুজো কমিটি। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে বটগাছকে খুঁটি হিসেবে প্রতিষ্ঠার পাশাপাশি ক্লাবের সিদ্ধান্ত, উলটো রথের আগে ১০ হাজার চারাগাছ রোপন করার। গাছ বসানোর জন্য প্রাথমিকভাবে ১০ লক্ষ টাকা বাজেট ঠিক করেছেন তাঁরা।

    বছরের পর বছর ধরে ক্লাবটি যে জায়গা খুঁটিপুজোর জন্য ব্যবহার করত, সেই জায়গাতেই বিশাল বটটিকে স্থাপন করা হয়ছে। এই পরিকল্পনা যাঁর মস্তিষ্কপ্রসূত, সেই দীপক ঘোষ বলেন, “এই গাছটিকে খুঁটি হিসাবে ধরে, আমরা মায়ের ঘর স্থাপন করলাম।” ক্লাবের প্রায় ৫০০ জন সদস্য সিদ্ধান্ত নিয়েছেন রথযাত্রায় ক্লাবের আনুষ্ঠানিক খুঁটিপুজোর দিন ৫ লক্ষ টাকার গাছ রোপণ করবেন।

    স্থানীয় বাসিন্দা ৭৫ বছর বয়সি রাজেন্দ্র বিধান বলেন, “আমার দেখা পরিবেশবান্ধব সেরা খুঁটিপুজো করল এই ক্লাব।” পুজোকমিটির সভাপতি গৌরব বাহারি ধাওয়ান বলেন, “ব্যবসায়ী নবীন শরাফ বৃক্ষরোপনের জন্য পাঁচ লক্ষ টাকা দিয়েছেন। এছাড়াও অনেক সদস্য এই খাতে টাকা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। আমরা পুজো বাজেট ৫০ লক্ষ টাকা ধরেছি।”
  • Link to this news (প্রতিদিন)