• রাজ্যে ইঞ্জিনিয়ারিং কলেজের প্রশ্ন ফাঁস, গ্রেফতার বিহারের ২ পড়ুয়া
    ২৪ ঘন্টা | ২৩ জুন ২০২৪
  • তথাগত চক্রবর্তী: নিট-এর প্রশ্নপত্র ফাঁস নিয়ে নাজেহাল কেন্দ্র। এনিয়ে মোট ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিস। এদের বেশিরভাগই বিহারের। প্রশ্ন ফাঁস ও নিট-এ অনিয়মের জেরে সরিয়ে দেওয়া হয়েছে এনটিএর ডিজিকে। এবার প্রশ্ন ফাঁস বাংলায়। প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় ফাঁস করে দেওয়ার অভিযোগে ২ ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে গ্রেফতার করল নরেন্দ্রপুর থানার পুলিস।

    ধৃত ওই দুই ছাত্রের নামে উত্কর্ষ রাজ ও প্রতীক রঞ্জন। এরা দুজনেই বিহারের বাসিন্দা। দুজনেই পড়ছিল গড়িয়ার নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজে। এদের একজন বিটেক প্রথম বর্ষ এবং অন্যজন বিটেক দ্বিতীয় বর্ষের পড়ুয়া।  জানা যাচ্ছে যে প্রশ্নপত্রটি সোশ্য়াল মিডিয়ায় ফাঁস করে দেওয়া হয়েছে সেটি ফোর্থ সেমেস্টারের। প্রশ্নটি মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজির। কীভাবে তা বাইরে এলে তা খতিয়ে দেখছে পুলিস। একজন অন্যজনকে তা হোয়াটসঅ্যাপে পাঠাতেই সে ওই প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় ফাঁস করে দেয়।

    ঘটনার তদন্ত নেমে পুলিস উত্কর্ষ ও প্রতীককে গ্রেফতার করেছে পুলিস। তাদের দুটি ফোনও বাজেয়াপ্ত করা হয়েছে। আজ তাদের বারুইপুর মহকুমা আদালতে তোলা হয়। পুলিসের এখন মাথাব্যথার কারণ হল কোনও চক্র এই প্রশ্ন ফাঁসের পেছনে আছে কিনা।

    উল্লেখ্য, নিটের প্রশ্ন ফাঁসের তদন্ত নেমে পুলিস জানতে পেরেছে ৩০-৩২ লাখ টাকায় প্রশ্ন বিক্রি হয়েছে। পরীক্ষার একদিন আগে প্রশ্ন পেয়ে তার উত্তর মুখস্ত করে পরীক্ষা দিতে গিয়েছে পরীক্ষার্থীরা। একটি চক্র কাজ করছে ওই প্রশ্ন ফাঁসের পেছনে।

    এদিকে, নিটে ডামাডোলের জেরে সরিয়ে দেওয়া হয়েছে এনটিএর ডিজিকে। পাশাপাশি এনটিএ-র কর্মপদ্ধতি শোধরাতে ৭ সদস্যের একটি কমিটি তৈরি করে দেওয়া হয়েছে। সেই কমিটির মাথায় রয়েছেন ইসরোর প্রাক্তন প্রধান। তাঁর পরীক্ষা পদ্ধতি, ডেটা সংরক্ষণ-সহ একাধিক বিষয় নতুন করে মূল্যায়ন করবেন।

    অন্যদিকে, নিট-এর ডামাডোলের জেরে শেষপর্যন্ত স্থগিত করে দেওয়া হল নিট পজির পরীক্ষা। আজ রবিবার সেই পরীক্ষা নেওয়ার কথা ছিল। এর আগে বাতিল হয়েছে ইউজিসি নেট ও স্থগিত করে দেওয়া হয়েছে সিএসআইআর নেট।

  • Link to this news (২৪ ঘন্টা)