• দিঘাই যখন 'পুরী', রথের দিনই জগন্নাথ মন্দিরের উদ্বোধন?
    আজ তক | ২৪ জুন ২০২৪
  • দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় দিঘায় একটি জগন্নাথ মন্দির নির্মাণের কথা ঘোষণা করেন। ২০১৮ সালে নিউ দিঘার রেল স্টেশনের ধারে ভোগীবহ্মপুর মৌজায় ২৫ একর জমিতে জগন্নাথ ধাম ও সংস্কৃতি কেন্দ্র গড়ে তোলার কাজ শুরু হয়। রাজ্য সরকারের তরফে এ নির্মাণের দায়িত্ব দেওয়া হয় হিডকোকে। এর জন্য ১৮০ কোটি টাকা খরচ হচ্ছে। পুরীর জগন্নাথ মন্দিরের সমান উচ্চতা বিশিষ্ট দিঘার জগন্নাথ মন্দির নির্মাণের কাজ অনেকটাই এগিয়েছে। ভিন রাজ্য থেকে পাথর এনে ধাপে ধাপে বসানো হয়েছে। মূল মন্দির-সহ নাট মন্দিরে পড়েছে রঙের প্রলেপ। জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তিও এসে গিয়েছে বলে জানা যাচ্ছে।

    রাজ্য প্রশাসনের একটি সূত্র জানিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা রথযাত্রার প্রথমদিনেই মন্দির উদ্বোধন করতে পারেন। মন্দির উদ্বোধনের জন্য প্রস্তুত। মুখ্যমন্ত্রীর সবুজ সংকেতের অপেক্ষায় প্রশাসন। তাঁর অনুমতি পেলেই দিন-ক্ষণ ঘোষণা করা হবে। জানা যাচ্ছে, প্রতিবেশী রাজ্য ওড়িশার পুরীর জগন্নাথ মন্দিরের প্রতিরূপ হিসাবে নির্মিত হয়েছে মন্দিরটি। 

    উল্লেখ্য, এ বছর জানুয়ারিতে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে সময় মমতা ঘোষণা করেছিলেন,‘‘দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধন হবে।’’ যদিও তার আগেই লোকসভা ভোটের নির্ঘন্ট জারি করে জাতীয় নির্বাচন কমিশন। পরে ভোটের প্রচারে পূর্ব মেদিনীপুরে গিয়েও মমতার বক্তৃতায় উঠে এসেছে জগন্নাথ মন্দিরের প্রসঙ্গ।

    মুখ্যমন্ত্রী মমতা নাম না করে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে বলেছিলেন,"অসম্পূর্ণ কোনও মন্দির উদ্বোধন করি না। দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণের কাজ শেষ হওয়ার পর উদ্বোধন করব।" উদ্বোধনের দিন সাধারণ মানুষকে আগাম আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। তারপর থেকেই জগন্নাথ মন্দির এবং রথ তৈরির কাজ চলছে জোর কদমে। তবে বিষয়টিতে হিডকোর তরফে কেউ প্রতিক্রিয়া দিতে রাজি হননি। 

     
  • Link to this news (আজ তক)