• আজ থেকেই রাত্রিকালীন মেট্রোর সময় বদল, কখন-কোন স্টেশন থেকে ছাড়বে?
    আজ তক | ২৪ জুন ২০২৪
  • কলকাতা মেট্রোর যাত্রীদের জন্য বড় খবর। আজ সোমবার থেকে রাত্রিকালীন শেষ মেট্রো নতুন সময়ে চলবে। গত ২৪ মে থেকে রাত্রিকালীন মেট্রো রাত্রি ১১ টার সময় চালানো শুরু করেছিল কর্তৃপক্ষ। তবে সেই সময় বদলে দেওয়া হয়েছে। ১১ টার পরিবর্তে রাত ১০ টা ৪০ মিনিটে দমদম ও কবি সুভাষ থেকে মেট্রো ছাড়বে। মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সপ্তাহে ৫ দিন, অর্থাৎ সোম থেকে শুক্রবার পর্যন্ত পাওয়া যাবে এই পরিষেবা।

    টিকিট কাটার ক্ষেত্রেও নয়া নিয়ম চালু করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। আজ সোমবার থেকে রাত্রিকালীন মেট্রোর জন্য কোনও স্টেশনে টোকেন, স্মার্ট কার্ড ইত্যাদি বিক্রির জন্য কোনও টিকিট কাউন্টার খোলা থাকবে না। অর্থাৎ, স্মার্ট কার্ড ব্যবহারকারীরাই এই স্পেশাল মেট্রো পরিষেবা পাবেন। 

    এছাড়াও UPI পেমেন্ট মোড ব্যবহার করে সমস্ত স্টেশনে বসানো ASCRM মেশিন থেকে টোকেন কাটতে পারবেন যাত্রীরা। তবে সমস্ত স্টেশন মেট্রো থামবে৷ মেট্রো স্মার্ট কার্ড থাকা যাত্রীরাও চড়তে পারবেন।

    প্রসঙ্গত, গত ১৮ জুন মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়, বহু যাত্রী রাত্রি ১১ টার মেট্রোতে যাতায়াত করবে বলে আশা করা হলেও বাস্তবে তা হয়নি। আপ ও ডাউন লাইনে গড়ে মাত্র ৬০০ জন যাত্রী যাওয়া আসা করছেন। এই পরিষেবা থেকে মেট্রো আয় করছে মাত্র ৬ হাজার টাকা। মেট্রোর তরফে আরও জানানো হয়, এই পরিষেবার জন্য মেট্রো প্রতি খরচ হয় ১ লাখ ৩৫ হাজার টাকা। অর্থাৎ প্রতিদিন খরচ হচ্ছে ২ লাখ ৭০ হাজার টাকা। অন্য খরচও প্রায় ৫০ হাজার টাকা। কিন্তু সেই তুলনায় যাত্রী খুবই কম। 

    তারপরই রাত্রি ১১ টায় শেষ মেট্রো ছাড়ার টাইমে পরিবর্তন করা হয়। জানানো হয়, সোমবার ২৪ জুন থেকে মেট্রো ছাড়বে রাত্রি ১০টা বেজে ৪০ মিনিটে।  

    প্রসঙ্গত, অন্য রাজ্যের থেকে কলকাতায় শেষ মেট্রোর সময়সীমা অনেক কম। তা বাড়ানোর আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও হয়েছিল। তবে মেট্রো জানিয়েছিল, প্রযুক্তিগত সমস্যার কারণে তা সম্ভব হবে না। যদিও পরে রাত্রি ১১ টায় শেষ মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সেটাই এখন ১০ টা ৪০ মিনিটে মিলবে। 
  • Link to this news (আজ তক)