• চালু হচ্ছে লেডিজ স্পেশাল বাস, কলকাতায় কোন রুটে চলবে জেনে নিন...
    ২৪ ঘন্টা | ২৫ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার চাকুরিরত মহিলাদের জন্য সুখবর। মাতৃভূমি ট্রেনের ধাঁচে কলকাতার বুকে চালু হচ্ছে লেডিজ স্পেশাল বাস। পুরুষ যাত্রীরা এই বাসে উঠতে পারবেন না। শহরে চালু হচ্ছে মহিলাদের জন্য বিশেষ লেডিজ স্পেশাল বাস। মঙ্গলবার হাওড়া থেকে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। 

    মঙ্গলবারের পর থেকে প্রতিদিনই হাওড়া থেকে ছাড়ার কথা এই লেডিস স্পেশাল বাসের৷ বাসগুলি রোজ সকালে হাওড়া থেকে বাস ছেড়ে যাবে বালিগঞ্জ। সকাল সাড়ে নটা এবং দশটায় দুটো বাস ছাড়বে হাওড়া থেকে। বাসে থাকবেন মহিলা কন্ডাক্টর। তখন হাওড়া স্টেশনে লেডিজ স্পেশাল ট্রেন ঢোকে। ট্রেন থেকে নেমেই মহিলা যাত্রীরা বাসে উঠবেন। হাওড়া-বর্ধমান এবং হাওড়া-খড়্গপুর লাইনের লেডিজ স্পেশাল ট্রেনের যাত্রীরা এতে উপকৃত হবেন।

    মধ্য ও দক্ষিণ  কলকাতার একাংশ দিয়ে এই বাস যাবে। এই বাসের ফলে হাওড়া লাইন দিয়ে শহরে আসা মহিলা চাকরিজীবী ও কর্মীদের উপকার হবে। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য বিশেষ মাতৃভূমি লোকাল চালু করেছিলেন। আর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই মহিলাদের জন্য নির্দিষ্ট বাস সার্ভিসের এই উদ্যোগ বলে দফতরের তরফে জানানো হয়েছে।

    তবে এর আগেও ২০১৩-য় শহরে চালু হয়েছিল বিশেষ মহিলা স্পেশাল বাস। কিন্তু কিছুদিন চলার পরেই সেই বাস পরিষেবা হঠাৎ বন্ধ হয়ে যায়। পরিবহণ দফতর সূত্রে খবর, আপাতত দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ গেলেও তার সংখ্যা ভবিষ্যতে বাড়বে। সে ক্ষেত্রে শিয়ালদহ স্টেশন থেকেও তা চালু করা হতে পারে। 

  • Link to this news (২৪ ঘন্টা)