• 'উত্তরবঙ্গের মানুষ জল পাবে না', মোদী-হাসিনার চুক্তি নিয়ে আন্দোলনের পথে মমতা...
    ২৪ ঘন্টা | ২৫ জুন ২০২৪
  • সুতপা সেন: 'উত্তরবঙ্গের মানুষ জল পাবে না'। বাংলাদেশের সঙ্গে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণের বিরুদ্ধে এবার সুর চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে হুঁশিয়ারি, 'কেন্দ্রীয় সরকার যদি একতরফাভাবে চুক্তি পুনর্নবীকরণ করে, তাহলে গণ আন্দোলন হবে'। চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে।

    ঘটনাটি ঠিক কী? সম্প্রতি ভারতে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখনই দু'দেশের মধ্যে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণ করেছে মোদী সরকার। কিন্তু এই চুক্তি নিয়ে বহু প্রশ্ন রয়েছে বাংলার। রাজ্যের শাসকদলের অভিযোগ, আগের আগের চুক্তির টাকা এখনও পশ্চিমবঙ্গকে দেওয়া হয়নি। এদিকে, গঙ্গার ড্রেজিং বন্ধ হয়ে গিয়েছে। স্রেফ বন্য়াই নয়, যা ভূমিক্ষয়েরও প্রধান কারণ।

    এদিন নবান্নের বিভিন্ন পুরসভার চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে  বাংলাদেশের সঙ্গে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণ চুক্তি প্রসঙ্গ তোলেন তিনি। বলেন, 'তিস্তা চুক্তি আগে ত্রিপাক্ষিক হত, এখন বাংলাকে এড়িয়ে যায়। আমি প্রধানমন্ত্রীকে চিঠি দিচ্ছি। বাংলাকে বঞ্চনার বিরুদ্ধে বাংলা জুড়ে গণ আন্দোলন হবে'।

    এর আগে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ২০১৭ সালে ফারাক্কা বাঁধের প্রয়োজন নিয়ে প্রশ্ন তোলেন। সেই সঙ্গে বাঁধটি না রাখার কথা বলেন। তাঁর যুক্তি ছিল, এই বাঁধ প্রতি বছর বন্যার সৃষ্টি করছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২২ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন, যেখানে তিনি উল্লেখ করেন যে ফারাক্কা বাঁধের কারণে গঙ্গার তীরে ভূমিক্ষয় ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, যা মালদা, মুর্শিদাবাদ ও নদীয়া জেলার জনগণের সম্পত্তি এবং কৃষি জমির ক্ষতি করছে।

  • Link to this news (২৪ ঘন্টা)