• কনফার্মড ‘তৎকাল’ টিকিট বাতিলেও ফেরত অর্ধেক টাকা! নতুন নিয়ম আনছে রেল
    প্রতিদিন | ২৫ জুন ২০২৪
  • সুব্রত বিশ্বাস: যাত্রীদের মন পেতে এবার বড়সড় পরিবর্তন চালুর পথে রেল। তৎকাল পরিষেবার ক্ষেত্রে ‘কনফার্মড’ টিকিট বাতিল করলে এতকাল কোনও টাকা ফেরত হতে না। ফলে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছিল যাত্রীদের। এবার তার কিছুটা সুরহার চিন্তা করে তৎকালের ‘কনফার্মড’ টিকিট বাতিল করলেও পাওয়া যাবে পঞ্চাশ শতাংশ টাকা। আগামী ২ জুলাই থেকেই এই সুবিধা কার্যকর করার কথা।

    পাশাপাশি এবার ‘তৎকাল স্পেশাল’ চালু করছে রেল। এতদিন ২৪ ঘণ্টা আগেই পাওয়া যেত তৎকাল টিকিট কাটার সুযোগ। এবার তা দশ থেকে ষাট দিন আগে কাটা যাবে। কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ঘা এখনও শুকোয়নি। তার মধ্যেই এই সিদ্ধান্ত খানিকটা ‘মলমে’র কাজ করবে বলে মনে করেছেন রেলকর্তারা।

    রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের মতো ‘কুলিন’ ট্রেনগুলিতে এবার মিলবে পেপারলেস টিকিট। কাগজের টিকিট কাল এবার শেষ ওই ট্রেনের ক্ষেত্রে। এবার থেকে মোবাইলেই বন্দি থাকবে ওই টিকিট। গুরুত্বপূর্ণ এই ট্রেনে কয়েক মাস আগে কোচ বেড়েছে। প্রয়োজনে আরও কোচ বাড়ানো হবে ট্রেন দু’টিতে। রাজধানী, দুরন্ত ও বিভিন্ন মেল এক্সপ্রেসে টিকিটের চাহিদা দেখলেই সেই একই লাইনে বিকল্প ট্রেন ও সুবিধা ট্রেন চালানো পরিকল্পনা নিয়েছে রেল। এর ফলে টিকিট না পেয়ে যাত্রা করতে না পারার যন্ত্রণা থেক মুক্তি পাবেন যাত্রীরা।

    পাশাপাশি প্রিমিয়াম যে ট্রেন চালাচ্ছে রেল, তা এক প্রকার ইচ্ছে ভাড়ার সামিল। যাত্রীদের উপর আর্থিক চাপ পড়ে। ফলে এই ট্রেনও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। এখন রেলের টিকিট মূলত ইংরেজি ও হিন্দি ভাষার হয়ে থাকে। এর ফলে বহু মানুষ টিকিট কাটার পর টিকিটে উল্লেখ করা বিষয়গুলি সম্পর্কে জানতে পারেন না। এই অসুবিধা এবার দূর করতে বিভিন্ন ভাষায় টিকিট পাওয়া যাবে। নতুন ওয়েবসাইটে এই সুযোগ মিলবে বলে রেলকর্তারা জানিয়েছেন।
  • Link to this news (প্রতিদিন)