• গরম থেকে আজই স্বস্তি? এই জেলাগুলিতে বিকেল থেকেই ঝড়-বৃষ্টি, বড় আপডেট আবহাওয়ার
    ২৪ ঘন্টা | ২৫ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: বর্ষা এলেও দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টি নেই। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি পাঁচ জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা মালদা ও দিনাজপুরে। বর্ষামঙ্গল দক্ষিণবঙ্গে। ৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ২১ জুন বর্ষা এসেছে দক্ষিণবঙ্গে। মৌসুমী বায়ু এবার গতি পেয়েছে। দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকে পড়েছে বর্ষা।

    দক্ষিণবঙ্গের বেশিরভাগ এলাকায় ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। বুধবার থেকে আবার বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন সপ্তাহ জুড়ে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার দমকা ঝড়ো হওয়ার সর্তকতা। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। আবারও বৃষ্টির সম্ভাবনা বাড়বে। শনিবার থেকে মঙ্গলবারের মধ্যে দক্ষিণবঙ্গ জুড়ে নিবিড় বৃষ্টির সম্ভাবনা। ওয়াইড স্প্রেইড রেইন হবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে।

     উত্তরবঙ্গে মঙ্গলবার ও বুধবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে অতিভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ বেশি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। কালিম্পং-এও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বৃহস্পতি ও শুক্রবার একইভাবে দার্জিলিং ও কালিম্পং বৃষ্টির পরিমাণ বেশি হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা এই দুই পার্বত্য জেলাতে। বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টির সতর্কতা।

    উত্তরবঙ্গের ওপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টির প্রভাবে ফের নদীর জলস্তর বাড়বে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। শস্য ও কাঁচা বাঁধের ক্ষতি হতে পারে। কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। পার্বত্য এলাকায় ধস নামার আশঙ্কা। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হতে পারে।

    শহর কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৪ থেকে ৯২ শতাংশ। 

  • Link to this news (২৪ ঘন্টা)