• নদীর চরের ম্যানগ্রোভ কেটে ফিশারি কেন? কার অনুমতিতে? বাধা দিলেন গ্রামবাসী...
    ২৪ ঘন্টা | ২৫ জুন ২০২৪
  • নকীব উদ্দিন গাজী: নদীর চরের ম্যানগ্রোভ কেটে ফিশারি তৈরি করার অভিযোগ শাসকদলের বিরুদ্ধে। ঘটনাটি দক্ষিণ ২৪ পরগনা জেলার পাথরপ্রতিমা ব্লকের পূর্ণচন্দ্রপুর শ্রীনারায়ণপুর গ্রাম পঞ্চায়েতের তারানগর এলাকার।

    বিক্ষোভকারী সূত্রে জানা যায়, কালনাগিনী নদীর একটি খাল তারানগর এলাকা দিয়ে বয়ে গিয়েছে। দু'ধারে নদীর চরে প্রকৃতির আপন নিয়মে জন্মানো এবং কিছু সরকারি প্রকল্প মোতাবেক রোপণ করার ফলে এ অঞ্চলে ম্যানগ্রোভের ঘন জঙ্গল তৈরি হয়েছে। এখানে এখনও পর্যন্ত জোয়ার-ভাটা খেলে। ফলে, খালটা মরে যায়নি।

    কিন্তু হঠাৎ, লোকসভা ভোটের ফল প্রকাশের পরে, রাতের অন্ধকারে বড় বড় ম্যানগ্রোভ কেটে ফিশারি করার জন্য মাটির বাঁধ তৈরি করার কাজ শুরু করেছে কারা। এলাকার মানুষজন বাধা দিলে তাঁদের উপরে নানা রকম হুমকির অভিযোগ ওঠে। কারা দিল হুমকি? শাসকদলের বেশ কিছু ব্যক্তির বিরুদ্ধে এই হুমকির অভিযোগ উঠেছে। এলাকার মানুষজন ঢোলাহাট থানায় বিষয়টি জানালে প্রশাসন এসে মাটি কাটা বন্ধ করে দেয় বলে জানা যায়। এলাকাবাসী এসডিও, বিডিও, বন দফতর এবং বিএলআরও-র কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে। তা সত্ত্বেও অভিযুক্তদের পক্ষ থেকে তাঁদের প্রতি নানা রকম হুমকি আসার কারণে তারানগর কালনাগিনী নদীর চরে দাঁড়িয়ে শতাধিক গ্রামবাসী বিক্ষোভ দেখালেন। 

    প্রাথমিক ভাবে অভিযুক্তরা জানিয়েছেন , এই জায়গা তাদের রেকর্ডভুক্ত, এটা তাদের কেনা জায়গা। পঞ্চায়েত সদস্য বলেছেন, ঘটনাটি শুনেছেন, তবে জায়গাটি প্রকৃত কার, তা তাঁর জানা নেই। গ্রাম পঞ্চায়েতের প্রধান এই অভিযোগের কথা স্বীকার করে নেন। তবে তিনি উভয় পক্ষের সঙ্গে আলোচনায় বসে সিদ্ধান্ত নেওয়ার কথা জানান। 

    সামগ্রিক ভাবে ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। প্রশ্ন উঠছে, ম্যানগ্রোভভর্তি নদীর চর কী ভাবে মালিকের কাছ থেকে কিনে তা রেকর্ডে তুলে ফেলা যায়!

  • Link to this news (২৪ ঘন্টা)