• হাওড়া থেকে চালু হল লেডিস স্পেশাল বাস, জেনে নিন চলবে কোন রুটে
    ২৪ ঘন্টা | ২৫ জুন ২০২৪
  • দেবব্রত ঘোষ:মহিলা যাত্রীদের কথা ভেবে এবার বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের। চালু হল 'লেডিস স্পেশ্যাল বাস'। এই বাসে উঠতে পারবেন শুধুমাত্র মহিলারাই। মঙ্গলবার হাওড়া থেকে এই বিশেষ বাসের উদ্বোধন করলেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। প্রতিদিনই হাওড়া থেকে ছাড়বে এই লেডিস স্পেশাল বাস।

    মহিলা স্পেশ্যাল বাসটি চলবে হাওড়া থেকে বালিগঞ্জ পর্যন্ত। বাসটি পার্ক স্ট্রিট, এলগিন রোড, রাসবিহারী হয়ে বালিগঞ্জ পৌঁছাবে। এই বাসের ড্রাইভার পুরুষ হলেও  কন্ডাক্টর মহিলা। হাওড়া থেকে আপাতত একটি বাস চালু হল। পরবর্তীকালে যাত্রীদের সংখ্যা বুঝে বাস বাড়ানোর পরিকল্পনা রয়েছে। বিকাল ৫.৩০ মিনিটে আবার বালিগঞ্জ থেকে হাওড়ার পর্যন্ত একই রুটে আসবে বাসটি। মহিলাদের জন্য স্পেশালভাবে বাস চালু হওয়ায় খুশি মহিলা যাত্রীরা।

    স্নেহাশীষ চক্রবর্তী বলেন, এই উদ্বোধনী অনুষ্ঠানে পরিবহন দফতরের রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল সাহেব রয়েছেন। সেক্রেটারি সৌমিত্র মোহন সাহেব রয়েছেন। অনেক সরকারি আধিকারিক রয়েছেন। মহিলাদের জন্য লেডিস স্পেশাল বাস হিসেবে এটিকে পরীক্ষামূলকভাবে চালু করছি। হাওড়া স্টেশন থেকে বালিগঞ্জ পর্যন্ত এটি যাবে। পার্ক স্ট্রিট, এলগিন রোড, হাজরা, রাসবিহারী হয়ে বাসটি বালিগঞ্জে পৌঁছবে। প্রতিদিন সাড়ে নটায় এটি যাত্রা শুরু করবে। বিকেলে যখন অফিস ছুটি হবে তখন সাড়ে পাঁচটার সময়ে বালিগঞ্জ থেকে ওই পথ ধরেই হাওড়া পৌঁছবে। এই বাসটি মহিলাদের জন্য। এক কনডাক্টর মহিলা। ড্রাইভার পুরুষ। আপাতত মহিলাদের জন্য বাসটি চালু হল। এরপর যদি যাত্রী সংখ্যা বাড়ে তাহলে বাসের সংখ্যা বৃদ্ধি করা হবে। মুখ্যমন্ত্রী যেভাবে বাংলার জন্য উন্নয়ণ করছেন তাতে সর্বস্তরের মানুষের কাছে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য। এই বাসের চাহিদার উপরে নির্ভর করবে ভবিষ্যতে এই বাসের সংখ্যা বাড়ানো হবে কিনা। বাসটির রক্ষাণবেক্ষনের বিষয়টি পরিবহন দফতরের মাথায় থাকবে। যারা বাসে চড়ছেন তারাও তাদের নিজস্ব সম্পত্তি মনে করে এর দিকে লক্ষ্য রাখবেন।

    ওই বাসের ফলে হাওড়া লাইন দিয়ে শহরে আসা মহিলা চাকরিজীবী ও কর্মীদের উপকার হবে। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য বিশেষ মাতৃভূমি লোকাল চালু করেছিলেন। আর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই মহিলাদের জন্য নির্দিষ্ট বাস সার্ভিসের এই উদ্যোগ বলে দফতরের তরফে জানানো হয়েছে। তবে এর আগেও ২০১৩ সালে  শহরে চালু হয়েছিল বিশেষ মহিলা স্পেশাল বাস। কিন্তু কিছুদিন চলার পরেই সেই বাস পরিষেবা হঠাৎ বন্ধ হয়ে যায়। পরিবহণ দফতর সূত্রে খবর, আপাতত একটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ গেলেও তার সংখ্যা ভবিষ্যতে বাড়বে। সেক্ষেত্রে শিয়ালদহ স্টেশন থেকেও তা চালু করা হতে পারে।

  • Link to this news (২৪ ঘন্টা)