• শপথ নিতে হবে রাজভবনেই! সায়ন্তিকা, রেয়াতকে চিঠি রাজ্যপালের
    প্রতিদিন | ২৫ জুন ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ভগবানগোলা ও বরানগর বিধানসভার উপনির্বাচনে জয়ী তৃণমূলের দুই প্রার্থীকে রাজভবনে এসে শপথ নিতে হবে। মঙ্গলবার সায়ন্তিকা ও রেয়াত হোসেনকে ইমেল করে একথাই জানাল রাজভবন। যা নিয়ে দুই নবনির্বাচিত প্রতিনিধিদের শপথ বাক্যপাঠ করানো নিয়ে নতুন মাত্রা চড়ল বলেই মনে করছে রাজনৈতিক মহল।  

    লোকসভা নির্বাচনের সঙ্গে এই দুই বিধানসভায় উপনির্বাচন হয়। ফল ঘোষণা হয় একই দিনে। সেই থেকে প্রায় সপ্তাহ তিনেক কেটে গেলেও তাঁদের শপথ গ্রহণ করানো যায়নি। উপনির্বাচনে জয়ী বিধায়কদের শপথ নিয়ে টানাপোড়েন চলছে রাজ্যপাল সি ভি আনন্দ বোস এবং বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের মধ্যে। এই আবহে এদিন রাজভবনের তরফে চিঠি দিয়ে তাঁদের জানানো হয় আগামীকাল বুধবার রাজভবনেই এসে শপথ নিতে হবে।

    সোমবার নবনির্বাচিত দুই বিধায়ক রাজভবনে চিঠি দিয়ে জানান, বিধানসভাতেই তাঁদের শপথ বাক্যপাঠ করানো হোক। তবে তা মানা হয়নি। মঙ্গলবার এক্স হ্যান্ডেলে পোস্ট করে রাজ্যপালের তরফে জানানো হয়, বিধায়কদের শপথ বাক্য পাঠের ক্ষেত্রে রাজ্যপালই শেষ কথা বলেন। রাজ্যপাল বা তাঁর ঠিক করে দেওয়া কোনও প্রতিনিধি সেই কাজ করেন। 

    এদিকে, রাজভবনের চিঠি সায়ন্তিকা ও রেয়াত দুজনেই পেয়েছেন বলে জানিয়েছেন। তবে তাঁরা কী করবেন তা স্পষ্ট করেননি। সূত্র মারফত জানা যাচ্ছে, মুখ্যমন্ত্রী যে সিদ্ধান্ত নেবেন সেটাই মানবেন নবনির্বাচিত বিধায়করা।

    উল্লেখ্য, এর আগে জগদীপ ধনকড় রাজ্যপাল থাকাকালীন, উপনির্বাচনে জেতা বিধায়ক নির্মলচন্দ্র রায়ের শপথগ্রহণ নিয়ে দড়ি টানাটানি হয়েছিল রাজভবন এবং বিধানসভার। শেষ পর্যন্ত নির্মলের শপথ বাক্যপাঠ করানো হয়েছিল রাজভবনেই। এবারে, কী হয় এখন সেটাই দেখার।
  • Link to this news (প্রতিদিন)