• 'ব্রিটানিয়া বন্ধ হয়নি, বাংলায় ১২০০ কোটি টাকার ব্যবসা করছে'!
    ২৪ ঘন্টা | ২৬ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বলা হচ্ছে'! রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী, বর্তমানে মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র জানালেন, 'ব্রিটানিয়া বন্ধ হয়নি, বাংলায় ১২০০ কোটি টাকার ব্যবসা করছে'।

    তারাতলায় ব্রিটানিয়া বিস্কুট কারখানাটি ১০০ বছরের পুরানো। কিন্তু মে মাসের শুরু থেকেই উৎপাদন বন্ধ ছিল। এরপর গতকাল, সোমবার জানা যায়, বন্ধ হয়ে গিয়েছে কারখানা! কেন? তা অবশ্য স্পষ্ট নয়। মুখ কুলুপ এঁটেছে ব্রিটানিয়া কর্তৃপক্ষ। কর্মহীন কয়েকশো শ্রমিক। 

    এদিন সাংবাদিক সম্মেলনে অমিত মিত্র বলেন, 'ব্রিটানিয়ার এক্সিকিউটিভের ভাইস প্রেসিডেন্ট ঘণ্টা দুয়েক আগে বিদেশ থেকে ফোন করেছিলেন। উনি জানিয়েছেন, কারখান বন্ধ করার খবর ঠিক নয়। বাংলায় ব্রিটানিয়া কোম্পানি ছিল এবং থাকবে'। জানান, 'কলকাতায় এলে কোম্পানিকে কী করে আরও শক্তিশালী করে তোলা যায়, তা নিয়ে সরকারের সঙ্গেও ওরা আলোচনা করতে চাইছে। ওদের রেজিস্টার্ড অফিস কলকাতায় আছে, থাকবে। শেয়ার হোল্ডার মিটিং কলকাতায় হত, আগামী দিনেও হবে'।

    বিস্কুট কোম্পানি হিসেবে সকলেই একডাকে চেনে। তবে স্রেফ বিস্কুটই নয়, দেশের অন্য়তম বড় খাবার প্রস্তুতকারী সংস্থাও ব্রিটানিয়া। তাদের তৃতীয় বৃহত্তম মার্কেট পশ্চিমবঙ্গ। তারাতলায় বন্দরের জমিতে তৈরি হয়েছিল ব্রিটানিয়া কারখানা। জমিটি নেওয়া হয়েছিল ৯৯ বছরের লিজে। পরে ২০১৮ সালে জমি লিজ আরও ৩০ বছর পর্যন্ত রিনিউ করা হয়। বস্তুত, তখন ব্রিটানিয়া কর্তৃপক্ষ বাংলায় নতুন করে ৩০০-৩৫০ কোটি টাকা বিনিয়োগের কথাও ভাবছে বলে শোনা গিয়েছিল।

    (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App, Facebook, Whatsapp Channel, X (Twitter), Youtube, Instagram পেজ-চ্যানেল)

     

  • Link to this news (২৪ ঘন্টা)