• আর ৪৮ ঘণ্টা পরেই একনাগাড়ে ভিজবে দক্ষিণবঙ্গ, ভারী বৃষ্টি কলকাতাতেও
    আজ তক | ২৬ জুন ২০২৪
  • উত্তরবঙ্গে আগামী শুক্রবার পর্যন্ত লাগাতার ভারী বৃষ্টি চলবে। এদিকে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি না হলেও, দক্ষিণবঙ্গ জুড়ে অস্বস্তিকর গরমের পরিস্থিতি। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বর্ষা চলে এলেও এখনও ঝমঝমিয়ে বৃষ্টির দেখা নেই। তবে দক্ষিণবঙ্গবাসীর জন্য আশ্বাসবাণী শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, সপ্তাহের শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। চলুন কী বলছে আবহাওয়া দফতরের আপডেট জেনে নেওয়া যাক।

    কবে থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি?
    ক্যালেন্ডারের পাতায় আষাঢ়ের দ্বিতীয় সপ্তাহ হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা নেই। সকাল থেকে  প্রখর রোদের সঙ্গে  চড়চড়িয়ে বাড়ছে গরম। সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। এখনও পর্যন্ত বর্ষার স্বাভাবিক বৃষ্টি  থেকে বঞ্চিত দক্ষিণবঙ্গ। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে। তবে হাওয়া অফিস বলছে জুনের শেষে  ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। শনিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়। বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে বৃষ্টি হবে। এদিনও  বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে। বুধবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। সেইসঙ্গে জেলাগুলিতে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বৃহস্পতিবার ও শুক্রবার সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায়।

    উত্তরবঙ্গে বৃষ্টি চলবে
    গত ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের হাসিমারাতে ২১৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বারোভিষাতে  ১৭৯.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। জলপাইগুড়িতে বৃষ্টি হয়েছে ১৬৬.৫ মিলিমিটার। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প আসার কারণে উত্তরবঙ্গের কোনও কোনও জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। আজ  আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে। ওই পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝড় হতে পারে। সেইসঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে ওই তিনটি জেলায়। যদিও হাওয়া অফি, বলছে, বৃহস্পতিবার থেকে বৃষ্টি পরিমাণ ও তীব্রতা কিছুটা কমবে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। বিক্ষিপ্তভাবে কয়েক জায়গায় ভারী বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৫ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে হাওয়া অফিস বলছে, আজ শহরে বজ্রবিদ্যুৎ সহ মেঘের সঞ্চার হতে পারে। এদিন  বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা আছে। কলকাতায় বৃষ্টি বাড়বে শুক্রবার থেকে। সপ্তাহান্তে  বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা তিলোত্তমায়।

     মৌসুমী বায়ুর অবস্থান
    আলিপুর আবহাওয়া দফতর তাদের বুলেটিনে  জানিয়ে দিয়েছে  জুলাই মাসের শুরুতে বৃষ্টির খরা কাটতে চলেছে দক্ষিণবঙ্গে। জুনের শেষ ও জুলাই মাসের শুরুতে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। হাওয়া অফিস বলছে,  চলতি সপ্তাহের মধ্যেই দক্ষিণবঙ্গের সব জেলাতেই মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে। আবহাওয়া দফতর ইঙ্গিত দিয়েছে, জুন মাসের শেষ ও জুলাইয়ের শুরুতে  বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে।
  • Link to this news (আজ তক)