• সায়ন্তিকারা শপথের দাবিতে ধরনায়, পাত্তা না দিয়ে দিল্লি গেলেন বোস!
    ২৪ ঘন্টা | ২৬ জুন ২০২৪
  • শ্রেয়সী গঙ্গোপাধ্যায় ও প্রবীর চক্রবর্তী: শপথ-সংঘাতে নয়া মোড়।  তৃণমূলের দুই জয়ী প্রার্থীর বিরুদ্ধে এবার আইনি ব্যবস্থা নেওয়ার ভাবনা রাজভবনের! রাজভবন সূত্রে দাবি,'শপথ গ্রহণ না করে যদি বিধানসভায় যোগ দেন, তাহলে প্রতিদিন ৫০০ টাকা করে জরিমানা করা হবে'।

    ঘটনাটি ঠিক কী? লোকসভা ভোটের সঙ্গে উপনির্বাচনও হয়ে গিয়েছে রাজ্যের দুই কেন্দ্রে। বরানগরে জিতেছেন তৃণমূল প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, ভগবানগোলায় রেয়াত হোসেন সরকার। রাজভবন থেকে চিঠি পাঠিয়ে নবনির্বাচিত বিধায়ককে জানানো হয়েছিল, আজ বুধবার সাড়ে বারোটায় রাজভবনেই শপথ বাক্য পাঠ করানো হবে তাঁদের। কিন্তু রাজভবনে যাননি উপনির্বাচনে জয়ী দুই প্রার্থী। কেন? রাজ্যপাল রীতিমতো ক্ষুব্ধ। সূত্রের খবর তেমনই।

    এদিকে রাজ্যপাল তখন  দিল্লির পথে। শপথ করানোর দাবিতে বিধানসভা সিঁড়িতে অবস্থান বসেন দুই জয়ী প্রার্থী। হাতে প্ল্যাকার্ড, 'শপথ করানোর জন্য রাজ্যপালের বিধানসভার আসার জন্য অপেক্ষা করছি'। রাজ্যের সংসদীয় রাজনীতিতে ইতিহাসে যা নজিরবিহীন। কোন পথে সমাধান? বরানগরের জয়ী প্রার্থী সায়ন্তিকা বলেন, 'সমাধানের কী আছে! সমাধান কিছু নেই।  মনে তো হচ্ছে দেড় বছর ধরে বসেই থাকবে। কোনও হেলদোল আমি দেখছি না। আমাদের কী ভুল হয়েছে, বলে দেওয়া হোক। আমার সংশোধন করে নেব'।

    সায়ন্তিকায় কথায়, 'আমরা তো সংবিধানের উর্ধ্বে কিছু চাইছি না। কিন্তু, আমাদের কাছ করতে দেওয়া হচ্ছে না। নিয়মের বাইরে গিয়ে করব না। যতক্ষণ শপথ নেব, কোনও কাজ করতে পারব না। বুঝতে পারছি না দোষটা কোথায় আমাদের। সিম্বল থেকে দাঁড়িয়েছিলাম সেটা দোষ নাকি জিতেছি সেটা দোষ। দাবি কিছুই নয়। আবেদন করছি, সময় যাতে নষ্ট না হয়। একমাস ইতিমধ্যেই নষ্ট করে ফেলেছি। দেড়বছর পাব পরিষেবা দেওয়ার জন্য মানুষকে। আমরা জানতে চেয়েছি, আমাদের শপথ বাক্যটা কে পাঠ করাবে সেটা কেন বলছে না, বুঝতে পারছি না'।

  • Link to this news (২৪ ঘন্টা)