• মা চললেন বিদেশে! প্রথমবার দুবাই পাড়ি দিচ্ছে কুমোরটুলির মাটির প্রতিমা
    প্রতিদিন | ২৭ জুন ২০২৪
  • সুলয়া সিংহ: পুজো আসতে বেশ কয়েক মাস বাকি। তবু শহর কলকাতার একটি ‘পাড়া’তে এখনই যেন ভরা শরৎ! এই পাড়ার বাসিন্দাদের হাতের ছোঁয়াতে রূপ পাচ্ছেন ‘মা’। হৃদয়জুড়ে বাজছে আগমনী ধ্বনি। হ্যাঁ! কুমোরটুলির কথাই হচ্ছে। ইতিমধ্যে বিদেশে পাড়ি দিতে প্রায় তৈরি মাতৃপ্রতিমা। চলছে শেষ মুহূর্তের কাজ। এ অবশ্য নতুন কিছু নয়। কুমোরটুলির প্রতিমা প্রতিবছরই বিদেশে যায়। তবে আলাদা কী? এবার কুমোরটুলি থেকে ফাইবারের নয়, মাটির প্রতিমা চলেছে বিদেশে।

    বিশ্বের প্রায় প্রতিটি কোণায় রয়েছে বাঙালি। আর বাঙালি যেখানে দুর্গাপুজো (Durga Puja) তো হবেই। ভিনদেশে দুর্গা প্রতিমার অধিকাংশ যায় এই কুমোরটুলি (Kumartuli) থেকেই। আমেরিকা থেকে স্কটল্যান্ড, সুইৎজারল্যান্ড থেকে ডেনমার্ক, অধিকাংশ জায়গার প্রতিমা কলকাতা থেকে পুজোর কয়েক মাস আগে জাহাজে পাড়ি দেয় বিদেশে।

    সেই প্রতিমা মূলত হয় ফাইবারের। দীর্ঘ সমুদ্র যাত্রায় মাটির প্রতিমা ভেঙে যেতে পারে, তাছাড়া ফাইবারের প্রতিমার ওজনও অনেক কম হয়। সেই কারণেই বিদেশে পুজো উদ্যোক্তারা এবং কুমোরটুলির (Kumartuli) শিল্পীরা এই পথ বেছে নেয়। কিন্তু ‘প্রথা’ ভাঙতে চলেছেন কুমোরটুলির শিল্পী নারায়ণচন্দ্র পাল। এবছর তাঁর তৈরি মাটির দুর্গা প্রতিমা যাচ্ছে দুবাই (Dubai) শহরে। প্রতিমায় শেষ ছোঁয়া দিয়ে শান্তির নিশ্বাস ফেলছেন শিল্পী। এখন সাড়ে চার ফুটের একচালার মাটির প্রতিমা প্যাকিংয়ের অপেক্ষায়। তার পরেই দীর্ঘ সমুদ্রপথ পাড়ি দিয়ে পৌঁছবে মধ্যপ্রাচ্যের মরুশহরে।  

    মৃৎ শিল্পী নারায়ণচন্দ্র বলেন, “ইতিমধ্যেই বিদেশের কয়েকটির জায়গায় প্রতিমা পৌঁছে গিয়েছে। সেইগুলো ফাইবারের তৈরি। তবে প্রথমবার মাটির তৈরি প্রতিমা বিদেশে যাচ্ছে। এই প্রতিমা দুবাইতে যাবে। এর জন্য বিশেষ প্যাকিংয়ের ব্যবস্থা হয়েছে।”  কলকাতার কুমোর পাড়ার মৃৎশিল্পী সংস্কৃতি সমিতির সম্পাদক বাবু পাল বলেন, “কুমোরটুলির মাটির প্রতিমা দেশের বিভিন্ন জায়গায় যায়। আন্দামানে অনেকবার গিয়েছে। তবে বিদেশে মাটির প্রতিমা যাওয়া বিরল।” সত্যিই বাঙালির সবচেয়ে বড় উৎসবে এই ঘটনা নজিরবিহীন।
  • Link to this news (প্রতিদিন)