• রাজ্য সরকারে প্রায় আড়াই হাজার নিয়োগ, কোন কোন দফতরে কত চাকরি?
    আজ তক | ২৭ জুন ২০২৪
  • রাজ্যের বিভিন্ন দফতরে বিপুল নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। বুধবার বৈঠকে বসে রাজ্য মন্ত্রিসভা। সেই বৈঠকে ২৩৪৪টি নতুন পদ সৃষ্টি ও নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবাদ প্রতিদিনের রিপোর্ট অনুযায়ী, প্রাণিসম্পদ বিকাশ দফতরে ২৭০টি পদ, স্বরাষ্ট্র দফতরের ১০৫টি পদ, স্কুল শিক্ষা দফতরে ৩৫টি পদ ও ১৬০০টি বনরক্ষী পদে নিয়োগের সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

    এছাড়াও সাওতালি ভাষা শিক্ষার জন্য পার্শ্বশিক্ষক নিয়োগেও সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। উত্তর দিনাজপুরে ৩৫, পশ্চিম মেদিনীপুর জেলায় ৪৩, ঝাড়গ্রাম জেলায় ১৪ জন সাঁওতালি ভাষার ভলান্টিয়ার টিচার হিসাবে। এছাড়াও বনরক্ষী নিয়োগের নিয়মে বদল আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই সিদ্ধান্ত মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। আগে পুলিশ নিয়োগ বোর্ডের মাধ্যমে এই বনরক্ষী নিয়োগ হত। কিন্তু এবার পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নিয়োগ করা হবে বনরক্ষী পদে।

    জানা গিয়েছে, ফরেস্ট গার্ডের ১৬০০ পদে এবং হেড ফরেস্ট গার্ডের ১৯২টি পদে নিয়োগে অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। এছাড়াও এই নিয়োগের ক্ষেত্রে শারীরিক মাপজোকের নিয়মও কিছুটা শিথিল করা হয়েছে। পুরুষদের ক্ষেত্রে পুরনো বিধিতে ছাতির মাপ ছিল ৮৪ সেন্টিমিটার এবং মহিলাদের ক্ষেত্রে ৭৯ সেন্টিমিটার। নতুন নিয়মে উভয় ক্ষেত্রেই ৫ সেন্টিমিটার করে ছাড় দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের রাজবংশী, গোর্খা এবং তফসিলি জনজাতিভুক্ত মানুষদের ক্ষেত্রে আগের বিধিতে উচ্চতা ছিল ১৫২.৫ সেন্টিমিটার। এখন করা হয়েছে ১৫২ সেন্টিমিটার। এছাড়াও বনরক্ষী নিয়োগের ক্ষেত্রে অরণ্য লাগোয়া এলাকার বাসিন্দারা অগ্রাধিকার পাবেন।

    কয়েকদিন আগেই ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড (ডব্লুবিএইচআরবি) সূত্রে জানা গিয়েছিল শিক্ষক চিকিৎসক পদে নিয়োগ করা হবে। কারণ রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে প্রায় ৫৫০ সহকারী অধ্যাপক পদ ফাঁকা রয়েছে। সেই পদ নিয়োগ করবে দফতর। ফার্মাসিস্ট পদে নিয়োগ হবে ৩০০ জনের। বিভিন্ন ধরনের মেডিক্যাল টেকনোলজিস্ট পদেও ৭০০ জনের নিয়োগ হতে পারে। এছাড়াও ফিজিওথেরাপিস্ট, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট-সহ আরও কিছু পদ। জানা যাচ্ছে, এত সংখ্যক লোকের নিয়োগের জন্য এক মাসের মধ্যে বিজ্ঞাপন দেওয়া হবে। পুজোর মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করা হতে পারে। এছাড়াও রাজ্যের হাসপাতালগুলির পরিকাঠামো ঢেলে সাজার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই স্টেট ড্রাগস কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ল্যাবরেটরিতে ডিরেক্টর, অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর, জুনিয়র সায়েন্টিফিক অফিসার ইত্যাদি পদে নিয়োগ করা হবে। বেলুড়ের সরকারি যোগ ও ন্যাচারোপ্যাথি কলেজে অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং রেসিডেন্সিয়াল মেডিক্যাল অফিসার বা আরএমও নিয়োগ করা হবে। এছাড়াও ডায়ালিসিস, পারফিউশনিস্ট, আরটি, ইসিজি/ইএমজি, ক্যাথল্যাব, ওটি এবং আরডি বা রেডিও ডায়াগনসিস বিভাগেও লোক নিয়োগ করা হবে।
  • Link to this news (আজ তক)