• এসটিএফের জালে ‘শাহাদত’ মডিউলের আরও ১
    প্রতিদিন | ২৯ জুন ২০২৪
  • অর্ণব আইচ: ‘শাহাদত’ মডিউলের আরও এক জঙ্গিকে গ্রেপ্তার করল এসটিএফ। ধৃত আনোয়ার শেখ, রাজমিস্ত্রিদের ম্যানেজার ছিল। ওই কাজের আড়ালেই জঙ্গিগোষ্ঠীর হয়ে কাজ করত আনোয়ার শেখ। তাকে চেন্নাই থেকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার তাকে আদালতে তোলা হয়। ট্রানজিট রিমান্ডে আনোয়ারকে কলকাতায় নিয়ে আসা হবে।

    খাগড়গড় বিস্ফোরণের পর কেটে গিয়েছে প্রায় এক দশক। সেই বর্ধমানেই খোঁজ মিলেছে নয়া জঙ্গি মডিউল ‘শাহাদত’-এর। বর্ধমান থেকে তিন সন্দেহভাজন আটক হতেই ফাঁস হয়েছে সেই চক্রের পর্দা। মনে করা হচ্ছে, বাংলাদেশে ‘অপারেটিং’এই জঙ্গি মডিউলের বাংলার অন্যতম চাঁই মহম্মদ হবিবুল্লা। সম্প্রতি ঢাকার শাহিনবাগ, গুলিস্তান এলাকায় তল্লাশি চালিয়ে নয়া ‘শাহাদত’ মডিউলের ৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ। সূত্রের দাবি, তাদের জিজ্ঞাসাবাদ করেই বাংলার তিন চক্রীর হদিশ মিলেছে। মূলত ঢাকা, সাতক্ষীরা, যশোর এলাকা অপারেট করে তারা। এর পর হাওড়া স্টেশন চত্বর থেকে হারেজ শেখ নামে আরও এক জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এবার এসটিএফের জালে এই একই মডিউলের আরও এক জঙ্গি গ্রেপ্তার। আনোয়ার শেখকে চেন্নাই থেকে গ্রেপ্তার করা হয়েছে।

    উল্লেখ্য, মূলত সোশাল মিডিয়ায় জাল বিছিয়ে যুবক-যুবতীদের দলে টানত ‘শাহাদত’ মডিউলের কমান্ডরা। প্রথমে চলত স্ক্যানিং। দেখা হত, কারা ইসলামিক মৌলবাদের প্রতি আগ্রহী। তার পর অডিও মেসেজ পাঠিয়ে চলত মগজ ধোলাই। ব্যবহার হত বিশেষ মোবাইল অ্যাপ ‘বিপ’। সোশাল মিডিয়ায় বিশেষ এক গ্রুপে চলত কথাবার্তা। সেই গ্রুপেই এখন কড়া নজর তদন্তকারীদের। সূত্রের দাবি, একইভাবেই ‘রিক্রুট’করা হয়েছিল জঙ্গিদের। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে হামলার ছক ছিল কিনা, তা জানার চেষ্টা চলছে।
  • Link to this news (প্রতিদিন)