• বৃষ্টিতে ২-৩ ডিগ্রি বঙ্গে তাপমাত্রা কমার সম্ভাবনা
    প্রতিদিন | ২৯ জুন ২০২৪
  • নিরুফা খাতুন: দেরিতে হলেও দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। দিনকয়েক বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত। উত্তরবঙ্গেও চলছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহান্তে রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির ফলে ভ্যাপসা গরম থেকেও মিলতে পারে রেহাই। কারণ, আগামী কয়েকদিনে ২-৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রার কমার পূর্বাভাস দেওয়া হয়েছে।

    হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শনি ও রবিবার তাপমাত্রা কমবে। ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সোমবার থেকে একই রকম তাপমাত্রা থাকবে পরবর্তী কয়েকদিন। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৪ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে প্রায় ৯০ মিলিমিটার। শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকবে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, হুগলি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম বাঁকুড়া, পুরুলিয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। রবিবারেও ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলার কিছু অংশে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে আগামী ৪-৫ দিন।

    উত্তরবঙ্গের পার্বত্য এলাকা-সহ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টি চলবে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে আগামী ২-৩ দিন অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। রবি থেকে মঙ্গলবার পর্যন্ত মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমবে। ভিনরাজ্যেও অতি ভারী থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। কঙ্কন, গোয়া, মধ্যপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং ওড়িশায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশেও।
  • Link to this news (প্রতিদিন)