• বঙ্গোপসাগরে নিম্নচাপ, শনি-রবির 'উইকএন্ড' ভাসাবে বৃষ্টি!
    ২৪ ঘন্টা | ২৯ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: গোটা পশ্চিমবঙ্গের সব অংশেই ঢুকে গেল বর্ষা। সক্রিয় মৌসুমী বায়ু। বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ। উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত গতকাল বিকেলে নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ এখন অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগরের ওড়িশা উপকূলে।

    আজ শনিবার অতি ভারী বৃষ্টি পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এই তিন জেলাতে। ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব ও পশ্চিম বর্ধমান উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর এবং বীরভূম জেলা। বৃষ্টি পাবে কলকাতা। কাল রবিবারও ভারী বৃষ্টির সতর্কতা মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। কালও বৃষ্টি পাবে কলকাতা। 

    উত্তরবঙ্গে আজ শনিবার দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সতর্কতা। কাল রবিবার ৩০ জুন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং, কালিম্পং, মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। পরশু সোমবার ১ জুলাই জলপাইগুড়ি, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, মালদা এবং দক্ষিণ দিনাজপুরে।

    কলকাতা

    কাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে। আজ থেকে তার পরিমাণ এবং ব্যাপকতা বাড়বে। প্রধানত মেঘলা আকাশ। দিনের যে কোনও সময় বৃষ্টি। বৃষ্টির আগে পরে অস্বাভাবিক জলীয় বাষ্প চূড়ান্ত অস্বস্তি তৈরি করবে। 

    পরিসংখ্যান

    তাপমাত্রা কমল। কাল রাতের তাপমাত্রা ২৮.৩ থেকে কমে ২৭.২ ডিগ্রি। আজ রাতে তা আরও কমে ২৬ এর ঘরে নামবে। কাল দিনের তাপমাত্রা ৩৩.৮ থেকে কমে ৩১.১ ডিগ্রি। আজ তা আরও কমে ৩০ এর ঘরে নামবে। বৃষ্টির আগে পরে আজ কলকাতায় জলীয় বাষ্পের পরিমাণ ১০০ শতাংশের কাছাকাছি থাকবে। গত ২৪ ঘন্টায় কলকাতায় ৭৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

  • Link to this news (২৪ ঘন্টা)