• আজ থেকে আগামী ৭দিন ভারী থেকে অতিভারী বৃষ্টি বাংলায়, এই জেলাগুলির জন্য সতর্কতাও
    আজ তক | ৩০ জুন ২০২৪
  • অবশেষে স্বস্তির খবর। অবশেষে গোটা বাংলায় প্রবেশ করেছে বর্ষা। হাওয়া অফিস বলছে, শুক্রবার থেকে বঙ্গের সর্বত্র ছড়িয়ে পড়েছে মৌসুমি বায়ু। সেইসঙ্গে হাওয়া অফিসের পূর্বাভাস,  আগামী কয়েকদিন সমগ্র পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত পাবো হালকা থেকে মাঝারি। আগামী ৭  দিনের মধ্যে ৫ দিন পশ্চিমবঙ্গের সবকটি জেলাতে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। দু'দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের সর্বত্র মাঝারি বৃষ্টিপাত চলবে। চলুন জুলাইয়ের প্রথম সপ্তাহে কেমন থাকবে আপনার জেলার আবহাওয়া, জেনে নেওয়া যাক।

    নিম্নচাপ বঙ্গোপসাগরে
    আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে,  আপাতত রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টি চলবে। উত্তর এবং দক্ষিণের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। সেইসঙ্গে হাওয়া অফিস বলছে, নিম্নচাপ রয়েছে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের কাছাকাছি ওড়িশা  এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। । দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে আছে একটি ঘূর্ণাবর্তও।  সমুদ্রপৃষ্ঠ থেকে  ৭.৬ কিলোমিটার উপরে ঘূর্ণাবর্তটি  অবস্থান করছে। সেইসঙ্গে পূর্ব উত্তরপ্রদেশ থেকে নিম্নচাপের কেন্দ্র পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত আছে।  নিম্নচাপ অঞ্চলের কেন্দ্র পর্যন্ত  এই অক্ষরেখাটি  রয়েছে। সেটি উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশ থেকে শুরু হয়ে নিম্নচাপ অঞ্চলের মধ্যভাগ পর্যন্ত বিস্তৃত হয়েছে। পূর্ব উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডের উপর দিয়েও গিয়েছে এই অক্ষরেখা। তার প্রভাবেই পশ্চিমবঙ্গের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে।

    দক্ষিণবঙ্গের কোন জেলায় কেমন বৃষ্টি?
    হাওয়া অফিস বলছে,  ৩০ তারিখ অর্থাৎ আজ পশ্চিমবঙ্গের সব কটা জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার  সম্ভাবনা রয়েছে। রবিবার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি  হবে। ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং নদিয়ার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার অধিকাংশ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। অর্থাৎ জুলাইয়ের প্রথম দু'দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। বুধবার দক্ষিণবঙ্গের তিনটি জেলায় উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায়  বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে।  কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলার বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আপাতত তাপমাত্রার পরিবর্তন হবে না। 

    উত্তরবঙ্গে কমলা সতর্কতা
    আজ  ভারী থেকে অতি ভারী বৃষ্টির   কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং,জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে।  ভারী বর্ষণের হলুদ সতর্কবার্তা দেওয়া হয়েছে কালিম্পং, কোচবিহার উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদায়।  ১ তারিখ: বাড়ি থেকে অতি ভারী বর্ষণের কমলা সর্তকতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের পাঁচটি জেলা- দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং  আলিপুরদুয়ার।  হলুদ সর্তকতা জারি করা হয়েছে উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে। ২ তারিখ উত্তরবঙ্গের সব জায়গাতে ভারী বর্ষণের সতর্কবার্তা দেওয়া হয়েছে। ৩ তারিখ হলুদ সতর্কবার্তা দেওয়া হয়েছে  দক্ষিণ দিনাজপুর জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ার।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। সমগ্র কলকাতা জুড়েই কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে এদিন। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩1 ও ২৬ ডিগ্রি সেলসিয়াস।  কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। একটি বা দুটি দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে এদিন।
  • Link to this news (আজ তক)