• নদিয়ায় বেতাইয়ের ঝোপ থেকে উদ্ধার বিরল প্রজাতির সাপ, ছাড়া হল নিরাপদ আশ্রয়ে
    আনন্দবাজার | ০১ জুলাই ২০২৪
  • নদিয়ার বেতাইয়ের ঝোপ থেকে বিরল প্রজাতির সাপ উদ্ধার করলেন দুই যুবক। লোকালয়ের কাছেই ছিল ঝোপ। সেখান থেকেই মিলেছে সাদা কালাচ সাপটি, যা বিষাক্ত। সাপটিকে ফেরানো হয়েছে তার স্বাভাবিক বাসস্থানে।

    শনিবার মধ্যরাতে ওই ঝোপে বিরল প্রজাতির সাপ রয়েছে বলে খবর পেয়ে পৌঁছে যান উদ্ধারকারীরা। খবর দেওয়া হয় বন দফতরে। প্রথমে সাপটির প্রজাতি সম্পর্কে নিশ্চিত হতে পারেননি উদ্ধারকারীরা। পরে বিশেষজ্ঞেরা সাপটিকে শনাক্ত করেন।

    কালাচ সাপ সাধারণত কালো রঙের হয়। তার গায়ে সাদা চুড়ির মতো ব্যান্ড থাকে। কিন্তু উদ্ধার করা সাপটি সাদা রঙের হওয়ায় প্রজাতি নিয়ে সংশয় তৈরি হয়। সর্প বিশেষজ্ঞদের মতে, মেলানিনের অভাবে, পিগমেন্টেশন না হওয়ার জন্য কিছু কিছু সাপের গায়ের রং একেবারেই সাদা হয়ে যায়। এটা সেই ধরনেরই একটি সাপ। তবে সাদা কালাচ খুবই বিরল প্রজাতির। নদিয়া জেলায় সম্ভবত প্রথম এই সাদা কালাচ উদ্ধার হল।

    উদ্ধার হওয়া এই সাপটিকে বন দফতরের কর্মীরা তার স্বাভাবিক বাসস্থানে ছেড়ে দিয়েছেন। স্থানীয়দের দাবি, বর্ষার কারণে অনেক সাপ বাসস্থান থেকে বেরিয়ে লোকালয়ে চলে আসছে। লোকজনের ঘরবাড়িতে ঢুকে পড়ছে। সেই সাপগুলিকে উদ্ধার করে পুনরায় জঙ্গলে ছেড়ে দেওয়া হচ্ছে। সাপ উদ্ধারের পাশাপাশি মানুষকে সাপ সম্পর্কে সচেতন করা হচ্ছে। উদ্ধারকারী নিউটন বিশ্বাস বলেন, ‘‘টি-২০ ওয়ার্ল্ড কাপের ফাইনাল খেলা চলাকালীন খবর আসে। প্রাথমিক ভাবে সমস্যা হলেও সাপটিকে উদ্ধার করা গিয়েছে।’’

  • Link to this news (আনন্দবাজার)