• উত্তরবঙ্গে বেড়াতে যাচ্ছেন! শতাব্দী এক্সপ্রেসে যোগ হল ভিস্তাডোম কোচ
    ২৪ ঘন্টা | ০১ জুলাই ২০২৪
  • দেবব্রত ঘোষ: পর্যটকদের জন্য উত্তরবঙ্গ রেল সফর এবার থেকে আরও আকর্ষনীয়। পূর্ব রেলের পক্ষ থেকে হাওড়া-এনজেপি শতাব্দি এক্সপ্রেসে জুড়ে দেওয়া হল ভিস্টাডোম কোচ। এই কোচে একাধিক সুবিধা থাকায় ট্রেন যাত্রা আগের চেয়ে বেশ আরামদায়ক বলে দাবি করছে রেল কর্তৃপক্ষ।

    পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সঞ্জীব কুমার জানিয়েছেন, যে রুটে প্রাকৃতিক সৌন্দর্য বেশি সেই রুটের ট্রেনে ভিস্টাডোম কোচ লাগানো হয়েছে। এতে বসার আসন সামনে পিছনে করার পাশাপাশি ৩৬০ ডিগ্রী ঘোরানো যায়। ট্রেনের জানালায় রয়েছে ঝকঝকে বড় কাঁচ। সহজেই বাইরের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। কোচের ছাদে রয়েছে স্বচ্ছ কাচ যাতে বাইরের আলো সহজে ঢুকতে পারে। প্রতিটা কোচে ওয়াইফাই এবং জিপিএস সিস্টেম দেওয়া হয়েছে। এছাড়াও অন্ধ ব্যক্তিদের জন্য ব্রেইল মাধ্যমে আসন সংখ্যা দেওয়া আছে।

    পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন এই কোচের ভাড়া একটু বেশি। যেখানে এই ট্রেনের চেয়ার কার আসনের ভাড়া ১৪০০ টাকা, সেখানে ভিস্টাডোম কোচের আসন ভাড়া ২৪৩০ টাকা। এই  কোচের যাত্রীদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা অন্য কোচের যাত্রীদের থেকেও ভালো। রেল কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছে খুব দ্রুত এই কোচের যাত্রী সংখ্যা বাড়বে। ভবিষ্যতে এ ধরনের কোচের সংখ্যা আরো বাড়ানো হবে।

    শতাব্দীর পাশাপাশি হাওড়া-রাধিকাপুর এক্সপ্রেসেও ভিস্তাডোম কোচ যোগ হওয়ার কথা। দেশের  বহু রুটে ভিস্তাডোম কোচ চালু করেছে রেল। আরাকুভ‌্যালি, কালকা থেকে সিমলা, ডুয়ার্স, নাহারলাগুন থেকে তিনসুকিয়া, পশ্চিমঘাট পাহাড়ের ভিতর দিয়ে পুনে, গোয়ার পথে, যশবন্তপুর থেকে কর্নাটক উপকূলে ইতিমধ্যেই ভিস্তাডোম কোচ রয়েছে।

  • Link to this news (২৪ ঘন্টা)